এবার টি-টেন লিগে ডাক পেলেন রিশাদ

এবার টি-টেন লিগে ডাক পেলেন রিশাদ

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ বোলিংয়ের সুবাধে একের পর এক ফ্র্যাঞ্চাইজি টুর্ণামেন্টে ডাক পাচ্ছেন বাংলাদেশের স্পিন অলরাউন্ডার রিশাদ হোসেন। কয়েকদিন আগেই তাকে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের দল হোবার্ট হ্যারিকেন্স ড্রাফট থেকে তাকে দলে টেনেছে। এবার জিম-আফ্রো টি-টেন লিগেও ড্রাফটের আগে সরাসরি তাকে দলে ভিড়িয়েছে হারারে বোল্টস ফ্র্যাঞ্চাইজি।

আগামী ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে জিম্বাবুয়ের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটি। তার আগে আগামী রোববার ড্রাফট থেকে খেলোয়াড় টানবে দলগুলো। কিন্তু আজ (শুক্রবার) ছয়টি ফ্র্যাঞ্চাইজি সরাসরি ভিত্তিতে তাদের পছন্দের ক্রিকেটারদের নাম তালিকায় যুক্ত করে নিয়েছে। যেখানে রিশাদ ছাড়াও সাবেক অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার, ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাথওয়েট, ইংল্যান্ডের ডেভিড উইলি ও ডেভিড মালানরাও আছেন।

সরাসরি ভিত্তিতে হারারে বোল্টস রিশাদ হোসেনের সঙ্গে দাসুন শানাকা, জেমস নিশাম, জর্জ মুনশি, সেহান জয়সুরিয়া ও কেনার লুইসকে দলে নিয়েছে। এর আগে বিশ্বকাপে দারুণ বোলিংয়ের পরপরই কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে ডাক পান রিশাদ। যদিও ওই সময়ে দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে তার আর লিগটিতে খেলা হয়নি। এরপর সম্প্রতি তাকে দলে ভেড়ায় বিগ ব্যাশের দল হোবার্ট।

তবে জাতীয় দলের ব্যস্ততা ও একই সময়ে বিপিএল হওয়ার সম্ভাবনা থাকায় রিশাদের বিগ ব্যাশে খেলার সম্ভাবনা একদম ক্ষীণ। যদিও রিশাদ এবারের আসরে নাম জমা দিয়েছিলেন ৬ থেকে ৯টি ম্যাচ এবং ফাইনাল খেলতে পারবেন এমন শর্তে। হোবার্ট তাকে ডেকেছে লেগ স্পিনের শক্তিমত্তা বাড়াতে। বাংলাদেশ থেকে তানজিম হাসান সাকিব এবং তানজিদ হাসান তামিমও একই শর্তে নাম জমা দিলেও ডাক পাননি কোনো দল থেকে। আর পুরো আসর খেলতে পারবেন এমন শর্তে নাম দিয়েছিলেন ৬ জন। 

এদিকে, জিম আফ্রো টি-টেন লিগের প্রথম আসরে গত বছর জোবার্গ বাফেলোর হয়ে মুশফিকুর রহিম ও বুলাওয়ে ব্রেভসের হয়ে খেলেন তাসকিন আহমেদ। হারারেতে এবারের আসর আগামী ২১ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ওই সময়ে বাংলাদেশ দল ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলবে। ফলে বোর্ডের ছাড়পত্র পেলে প্রথমবার জিম-আফ্রোতে দেখা যেতে পারে লেগস্পিনার রিশাদকে।