হোয়াটসঅ্যাপে নীল রঙের রিং দেখতে পেয়েছেন কি? জানুন এর কাজ

হোয়াটসঅ্যাপে নীল রঙের রিং দেখতে পেয়েছেন কি? জানুন এর কাজ

ছবি: সংগৃহীত

সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি নতুন নীল রঙের রিং দেখা দিতে শুরু করেছে। এটি কিন্তু কোনও নতুন গেম নয়, হোয়াটসঅ্যাপের একটি নতুন এআই ফিচার। এই বৈশিষ্ট্যটির সাহায্যে ইউজাররা যেকোনও প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন এবং হোয়াটসঅ্যাপ কয়েক সেকেন্ডের মধ্যেই সেই উত্তর দিয়ে দেবে। এই ফিচারটি হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা তৈরি করেছে এবং এটি মূলত ব্যবহারকারীদের সাহায্য করার জন্যই তৈরি করা হয়েছে।

প্রয়োজনীয় ফিচার-
হোয়াটসঅ্যাপের এই রিং ফিচারটি খুবই উপকারী। এটি দৈনন্দিন জীবনে খুব প্রয়োজনীয় হতে পারে। কেউ যদি কোনও বিষয়ে জানতে চান, তাহলে এই ফিচারটি ব্যবহার করতে পারেন। এই ফিচারটি ব্যবহার করে ইউজাররা যে কোনও বিষয় সম্পর্কে তথ্য পেতে পারেন।

এছাড়াও ইমেজ তৈরি করতে পারে-
হোয়াটসঅ্যাপের এই মেটা এআই ফিচারটি কেবল হোয়াটসঅ্যাপে নয়, এটি ইনস্টাগ্রাম এবং ফেসবুকেও চালু করা হয়েছে। এটি একটি চ্যাটবট ফিচার, যা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)-এর সাহায্যে কাজ করে। ইউজাররা এটি দিয়ে ছবিও তৈরি করতে পারবেন।

কোথায় এই রিং ফিচারটি পাওয়া যাচ্ছে-
এই ফিচারটি মেটা এআই নামে পরিচিত। এই রিং বৈশিষ্ট্যটি শুধুমাত্র হোয়াটসঅ্যাপের হোম স্ক্রিনে পাওয়া যাচ্ছে। এই ফিচারটি হোম স্ক্রিনের চ্যাট আইকনের ঠিক উপরেই রয়েছে। এটি দেখতে একটি নীল গোলকের মতো। এতে ক্লিক করলে একটি নতুন স্ক্রিন খুলে যাবে। যেখানে মেটা এআই-এর সঙ্গে কথা বলা যাবে।

এই ফিচারটি কীভাবে কাজ করবে-
ইউজাররা যেকোনও চ্যাটে এই নীল রিং ট্যাগ করে মেটা এআই-এর সঙ্গে কথা বলতে পারেন। ইউজারদের শুধু সেই শব্দ টাইপ করতে হবে বা মাইকে ক্লিক করে কথা বলতে হবে। ইউজাররা সেই প্রশ্ন জিজ্ঞাসা করার সঙ্গে সঙ্গে হোয়াটসঅ্যাপ কয়েক সেকেন্ডের মধ্যেই সেই উত্তর দিয়ে দেবে। এটা খুব সহজ এবং মজার বিষয়।

এই ফিচারের সুবিধা-
কোনও কিছুর জন্য আর গুগলে সার্চ করতে হবে না। এই ফিচারটি খুবই সহজ, ইউজারদের শুধু নিজেদের প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে। এই ফিচারটি অনেক ভাষায় পাওয়া যাচ্ছে। নিজেদের বাড়ির কাছাকাছি ভাল রেস্তোরাঁর নাম কিংবা সর্বাধিক পছন্দের সিনেমাগুলোর বিষয়ে এখানে জিজ্ঞাসা করা যেতে পারে।