ব্রিটিশ প্রধানমন্ত্রী সফরে যাচ্ছেন আয়ারল্যান্ডে

ব্রিটিশ প্রধানমন্ত্রী সফরে যাচ্ছেন আয়ারল্যান্ডে

ফাইল ছবি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার রাষ্ট্রীয় সফরে রিপাবলিক অব আয়ারল্যান্ড যাচ্ছেন। এর মাধ্যমে ৫ বছর পর শনিবার (৭ সেপ্টেম্বর) ডাবলিন যাচ্ছেন কোনও ব্রিটিশ সরকারপ্রধান। ব্রিটেন তার নিকটতম প্রতিবেশীর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী। তার অংশ হিসেবেই এই সফরের আয়োজন করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সফর শুরুর আগে এক বিবৃতিতে স্টারমার বলেছেন, ‘আমাদের দু’দেশের সম্পর্ক কখনই পূর্ণতা লাভ করেনি। আমি তা বদলাতে আগ্রহী। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক দ্রুত সামনে এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ হাতে এসেছে।’

২০১০ সালের পর চলতি বছরের জুলাইতে সরকার গঠন করতে সমর্থ হয়েছে স্টারমারের লেবার পার্টি। ক্ষমতায় আসার পর থেকেই তিনি ইইউ সদস্যদের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

২০১৬ সালের গণভোটে ইইউ ত্যাগের সিদ্ধান্ত নেওয়ার কারণে অ্যাংলো-আইরিশ সম্পর্ক চাপের মধ্যে পড়ে। কেননা, যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত উত্তর আয়ারল্যান্ড ও তার নিকটতম প্রতিবেশী আয়ারল্যান্ডের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ভারসাম্যে রাখা জটিল আকার ধারণ করে।

যুক্তরাজ্যের অন্যতম বাণিজ্যিক মিত্র হচ্ছে আয়ারল্যান্ড। দুই দেশের মধ্যে ব্যবসার আর্থিক মূল্য বছরে প্রায় ১ হাজার কোটি ইউরো।

সফরে স্টারমার আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসের সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বৈঠক করবেন। এছাড়া, ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যে একটি ফুটবল ম্যাচ উপভোগ করবেন তারা দুজন।