নিউ ইয়র্কে ‘সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী’ কানাডায় গ্রেফতার

নিউ ইয়র্কে ‘সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী’ কানাডায় গ্রেফতার

ফাইল ছবি।

মার্কিন ইহুদিদের ওপর ‘সন্ত্রাসী হামলার পরিকল্পনা’ করার অভিযোগে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। যুক্তরাষ্ট্র সীমান্ত থেকে ১২ মাইল দূরে কানাডার কিউবেক থেকে বুধবার (৪ সেপ্টেম্বর) তাকে গ্রেফতার করেছে তদন্তকারী কর্মকর্তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন কর্মকর্তারা এক বিবৃতিতে জানিয়েছেন, আটককৃত ব্যক্তি ২০ বছর বয়সী মোহাম্মদ শাহজেব খান ওরফে শাহজেব জাদুন। তিনি পাকিস্তানি বংশোদ্ভুত কানাডা প্রবাসী। যুক্তরাষ্ট্রে প্রবেশ করে নিউ ইয়র্কে বসবাসরত ইহুদিদের ওপর বন্দুক হামলার পরিকল্পনা করছিলেন তিনি। হামলার সম্ভাব্য দিন ছিল ৭ অক্টোবর (ইসরায়েলে হামাসের হামলার ১ বছর) অথবা ১১ অক্টোবর (ইহুদি ধর্মীয় উৎসব ইয়ম কিপ্পুর পালনের দিন)।

তদন্তে যৌথভাবে অংশগ্রহণ করে মার্কিন সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ও রয়্যাল কানাডিয়ান মাউন্টেন পুলিশ (আরসিএমপি)।

আরসিএমপি শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘দুই দেশের যৌথ প্রচেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। খান এর দিক থেকে জনগণের ওপর আর কোনও হুমকি নেই।’

এফবিআই-এর বিবৃতিতে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তি ছদ্মবেশে থাকা দুই গোয়েন্দা কর্মকর্তার কাছে তার পরিকল্পনার জন্য সহায়তা চেয়েছিলেন । খান তাদের মাধ্যমে অ্যাসল্ট রাইফেল, গোলাবারুদ ও ধারালো অস্ত্র সংগ্রহ করার চেষ্টা করেছিলেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, অবৈধ পথে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে অভিযুক্ত ব্যক্তি এক চোরাচালানকারীকেও হাত করেছিল।শাহজেব খানকে ১৩ সেপ্টেম্বর মন্ট্রিলের আদালতে তোলা হবে।