সিরিজ জয়ের লক্ষ্যে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ জয়ের লক্ষ্যে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ

সংগৃহীত ছবি

দুটি প্রীতি ম্যাচ খেলতে ভুটানে রয়েছে বাংলাদেশ ফুটবল দল। প্রথম ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। দ্বিতীয় ম্যাচে সেই ধারাবাহিকতা বজায় রাখতে চাই জামাল-তপুরা। সিরিজ জিততে বাংলাদেশের প্রয়োজন ড্র আর ভুটানের সামনে জয় ছাড়া বিকল্প নেই।

রোববার (৮ সেপ্টেম্বর) ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

এই সফরে বাংলাদেশের মূল লক্ষ্য দুটি জয় নিয়ে র‌্যাঙ্কিংয়ে উন্নতি। এতে আগামী মার্চে এশিয়া কাপের তৃতীয় রাউন্ডের বাছাইয়ে তিন নম্বর পটে থাকা সম্ভব হবে। প্রথম ম্যাচে লক্ষ্য অর্ধেক পূরণ হয়েছে, বাকি কাজটা করতে হবে এই ম্যাচে।

এ বিষয়ে অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ইনশাআল্লাহ আমরা ৩ পয়েন্ট পাব। ভুটান প্রথম ম্যাচে অনেক ভালো করেছে। তিন-চার জন খেলোয়াড় ওরা মিস করেছে, তবে মাঠে যারা খেলেছে, তারা অনেক ভালো পারফর্ম করেছে। ওরা খুব প্রেসার দিয়েছে দলের জন্য। আমরা যদি ক্লিনশিট ধরে রাখতে পারি, তাহলে সেটা আমাদের জন্য ভালো হবে।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে বাংলাদেশ পাচ্ছে না ফরোয়ার্ড রাকিব হোসেনকে। প্রথম ম্যাচে তিনি গোড়ালিতে ব্যথা পেয়েছেন। তাই দ্বিতীয় ম্যাচে বিশ্রামে থাকতে হচ্ছে এই ফুটবলারকে। তবে রাকিবকে নিয়ে চিন্তিত নন জাতীয় দলের সহকারী কোচ হাসান আল মামুন।

তার ভাষ্য, গতকাল তার (রাকিব) এক্স-রে করানো হয়েছে। আমরা যেটা জানতে পেরেছি, এ ম্যাচে তাকে পাওয়া যাচ্ছে না। তবে চোট এত ব্যাপক নয় যে, তাকে লম্বা সময় মাঠের বাইরে থাকতে হবে। আশা করি, খুব দ্রুতই সে দলে ফিরবে।

রাকিব বাংলাদেশ দলের নিয়মিত একাদশের খেলোয়াড়। তার অনুপস্থিতিতে একাদশ ও কৌশলের পরিবর্তন নিয়ে সহকারী কোচ বলেন, ট্রেনিংয়ের মূল উদ্দেশ্য ছিল খেলোয়াড়দের ম্যাচের জন্য ফোকাস রাখা, আপনারা জানেন যে ইতোমধ্যে একটা ম্যাচ খেলেছি, ওদের সম্পর্কে আমাদের অনেকটা জানা হয়েছে।

‘ভুটান এবার যে ফরমেশনে খেলেছে, অতীতে আমরা আসলে তাদের এই ফরমেশনে দেখিনি। অতীতে হয়তো ৪-২-৩-১ এই ফরমেশনে খেলেছে, এবার তারা ব্যাকলাইনে পাঁচজন নিয়ে খেলেছে অনেকসময়। এটা একেবারেই ভিন্ন ছিল।