ডেঙ্গুতে ৮ মাসে ৯২ জনের মৃত্যু

ডেঙ্গুতে ৮ মাসে ৯২ জনের মৃত্যু

প্রতীকী ছবি

দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ বাড়তে শুরু করেছে। যদিও গতবছরের তুলনায় কম। চলতি বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৮ মাসে ১৪ হাজার ৮০৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৯২ জন। গত বছর একই সময়ে যা ছিল ৬৯১ জন।

রোববার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মশাবাহিত অন্যান্য রোগ বিষয়ক জাতীয় কমিটির সভায় এ হিসেব তুলে ধরা হয়। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে শনিবার (৭ সেপ্টেম্বর) পর্যন্ত মারা যাওয়া ৯২ জনের মধ্যে ঢাকা মহানগরে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ৬৩ জন। অন্যদিকে ঢাকা মহানগর বাইরে সারাদেশে মারা গেছেন ২৯ জন।

গতবছর একই সময়ে ডেঙ্গুতে মৃত্যু হওয়া ৬৯১ জনের মধ্যে ঢাকা মহানগরে মারা যান ৪৯৭ জন। ঢাকার বাইরে মারা যান ১৯৪ জন।

অনুষ্ঠানে উপস্থিত উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেন, ডেঙ্গুর বর্তমান পরিস্থিতিতে আমাদের সন্তুষ্ট হওয়ার কোনো সুযোগ নেই। আমাদের লক্ষ্য হবে, ডেঙ্গু আক্রান্ত হয়ে একজন রোগীও যেন মারা না যায়। ডেঙ্গুবাহিত মশা যেন বৃদ্ধি না পায় সে ব্যবস্থা নেয়া হয়েছে। চিকিৎসা ও সচেতনতার ওপর জোর দেয়া হয়েছে।

সচেতনতা বাড়াতে তিনি বলেন, প্রতি শুক্রবার মসজিদ, অন্যান্য সময় মন্দিরসহ সকল ধর্মীয় উপাসনালয়গুলোতে প্রচারণা চালানো হবে।

উল্লেখ্য, ২০২৩ সালে দেশের ইতিহাসে ডেঙ্গুতে সর্বোচ্চ ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী আক্রান্ত এবং ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়।