পররাষ্ট্র সচিবের দায়িত্ব নিলেন মো. জসিম উদ্দিন

পররাষ্ট্র সচিবের দায়িত্ব নিলেন মো. জসিম উদ্দিন

ছবি: সংগৃহীত

নতুন পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নিয়েছেন মো. জসিম উদ্দিন। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হলেন। রবিবার দুপুরে মন্ত্রণালয়ে যোগ দেন মো. জসিম উদ্দিন। এদিন তিনি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

শেখ হাসিনা সরকারের সময় নিয়োগ পাওয়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের চুক্তিভিত্তিক নিয়োগ গত ২ সেপ্টেম্বর বাতিল করে অন্তর্বর্তীকালীন সরকার। এরপরই এই পদে নিয়োগ পান বিসিএস ১৩তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা মো. জসিম উদ্দিন।

পররাষ্ট্র সচিব হওয়ার আগে তিনি চীনে রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। এর আগে ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি কাতারের রাষ্ট্রদূত এবং ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত পর্যন্ত গ্রিসের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

মো. জসিম উদ্দিন ওয়াশিংটন, ইসলামাবাদ, টোকিও এবং দিল্লিতে বিভিন্ন পদে কাজ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি দক্ষিণ এশিয়া অনুবিভাগ এবং পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৪ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের স্নাতকোত্তর ডিগ্রিধারী মো. জসিম উদ্দিন যুক্তরাজ্যের লিডস ইউনিভার্সিটি থেকেও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।