সুদানে বাজারে গোলাবর্ষণের ঘটনায় নিহত ২১

সুদানে বাজারে গোলাবর্ষণের ঘটনায় নিহত ২১

সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ সুদানে ভয়াবহ হামলায় ২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬৭ জন। দেশটির একটি বাজারে গোলাবর্ষণ করা হলে হতাহতের এই ঘটনা ঘটে।

গত বছরের এপ্রিল মাস থেকে গৃহযুদ্ধে লিপ্ত রয়েছে আফ্রিকার এই দেশটি। সোমবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব সুদানের সেন্নারের একটি বাজারে রোববার গোলাবর্ষণে ২১ জন নিহত এবং আরও ৬৭ জন আহত হয়েছেন বলে একটি চিকিৎসা সূত্র এএফপিকে জানিয়েছে। হামলার জন্য দেশটির সংঘাতরত আধাসামরিক বাহিনীকে দায়ী করেছে সূত্রটি।

সুদান ডক্টরস নেটওয়ার্কও রোববারের এই হামলার ঘটনায় একই রকম মৃত্যুর সংখ্যার কথা জানিয়েছে। কিন্তু তারা বলেছে, আহতের সংখ্যা ৭০ জনেরও বেশি।

২০২৩ সালের এপ্রিল মাসে সংঘাত শুরু হওয়ার পরে এই সংগঠনটি প্রতিষ্ঠিত হয়েছিল এবং গোলাবর্ষণের জন্য তারা আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসকে (আরএসএফ) দায়ী করেছে।

এএফপি বলছে, মোহাম্মদ হামদান দাগলোর নেতৃত্বে আরএসএফ দেশটির ডি ফ্যাক্টো শাসক আবদেল ফাত্তাহ আল-বুরহানের অধীনে থাকা সুদানের সেনাবাহিনীর সাথে লড়াই করছে।

উত্তর আফ্রিকার এই দেশটির সরকার অতীতে আরএসএফের বিরুদ্ধে বেসামরিক নাগরিক ও বেসামরিক প্রতিষ্ঠানের ওপর পরিকল্পিতভাবে হামলা করার অভিযোগ এনেছে।

উল্লেখ্য, গত বছরের ১৫ এপ্রিল সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে ক্ষমতার দখল নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ বেঁধে যায়। দুই বাহিনীর এ লড়াইয়ে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছেন।

এছাড়া বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন আরও হাজার হাজার মানুষ।