সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

সংগৃহীত

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশি কিশোরী স্বর্ণা দাশ এবং জয়ন্ত কুমারসহ সকল সীমান্ত হত্যার প্রতিবাদে বিক্ষোভ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন সংলগ্ন মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। 

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে বটতলায় গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

সমাবেশে নৃবিজ্ঞান বিভাগের ৪৯তম ব্যাচের শিক্ষার্থী নূর এ তামিম স্রোতের সঞ্চালনায় বক্তব্য রাখেন-অর্থনীতি বিভাগের শিক্ষার্থী প্রাপ্তি তাপসী দে।  

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক কোনোভাবেই সম্প্রীতির সম্পর্ক নয়। দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে এই সম্বন্ধটি অসম্মানজনক। ভারত যুক্তিসঙ্গত পানি হিস্যা চুক্তি না মেনে আমাদের প্রয়োজনীয় সময়ে তিস্তা ও ফারাক্কা বাঁধ থেকে শুরু করে সবগুলো বাঁধের পানি বন্ধ করে দিয়ে ফসলের ক্ষতি করে আবার অপ্রয়োজনীয় সময়ে পানি ছেড়ে আমাদেরকে বন্যায় ডুবিয়ে দেয়। তারা সীমান্তে মানুষকে নির্মমভাবে হত্যা করেছে। গত সপ্তাহে স্বর্ণা দাশ এবং আজকে জয়ন্ত কুমার। 

প্রাপ্তি তাপসী আরও বলেন, শেখ হাসিনার সরকার নরেন্দ্র মোদীর সরকারকে সর্বদা তেল মর্দন করে এসেছে। আমাদের অন্তর্বর্তীকালীন সরকারের এটি করার কথা নয়। সরকারকে আমরা ক্ষমতায় বসিয়েছি। ছাত্র-জনতা কি সীমান্তে আমাদের ভাই-বোনদের লাশ দেখার জন্য এই সরকারকে রক্ত বিসর্জন দিয়ে ক্ষমতায় বসিয়েছে? যখন এদেশের শিশুদের লাশ কাঁটাতারে ঝুলে থাকে তখন পররাষ্ট্র উপদেষ্টা আসলে কী করেন? মোদীর সরকার বাংলাদেশের মানুষকে যে মানুষ মনে করে না সেটি বোঝা আমাদের সকলের জন্য খুব গুরুত্বপূর্ণ। অবিলম্বে বাংলাদেশ-ভারতের সমস্ত অসম চুক্তি পুনঃসংস্কার করতে হবে। ভারতীয় সরকারে সাম্রাজ্যবাদ, আগ্রাসনবাদ বাংলাদেশের নাগরিকরা মেনে নেবে না।