ইরানকে ৩ দেশের নিষেধাজ্ঞা

ইরানকে ৩ দেশের নিষেধাজ্ঞা

ছবি:সংগৃহীত

রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগে ইরানকে নিষেধাজ্ঞা দিয়েছে তিনটি দেশ যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি।বুধবার (১১ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ায় যুক্তরাজ্য ও ইউরোপে ইরানের জাতীয় বিমান সংস্থার সব ফ্লাইট বন্ধ হয়ে গেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন লন্ডন সফরে থাকাকালে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, রাশিয়া ইরানের সামরিক বাহিনীর কাছ থেকে স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরিচালনার প্রশিক্ষণ নিচ্ছে। চলতি সপ্তাহে এর ফলাফলও দেখা গেছে। যদিও রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা অস্বীকার করেছে ইরান।

এর আগে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যাম ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, ইরান ও উত্তর কোরিয়ার সহযোগিতায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক রেজুলেশন ভঙ্গ করে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া।

এদিকে গত ৫ সেপ্টেম্বর ভারতীয় দুটি শিপিং কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে এক বিবৃতিতে জানায় মার্কিন পররাষ্ট্র দপ্তর। রাশিয়ার গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান নোভাটেকের ‘আর্কটিক এলএনজি-২’ প্রকল্পে জড়িত থাকার অভিযোগে এ সিদ্ধান্ত নেয় জো বাইডেন প্রশাসন।

আজারবাইজানের সংবাদমাধ্যম নিউজ ডট এজেডের প্রতিবেদনে বলা হয়, নিষেধাজ্ঞা পাওয়া ভারতীয় কোম্পানি দুটি হলো- গোটিক শিপিং কোম্পানি ও প্লিও এনার্জি কার্গো শিপিং।