বিতর্কিত পেনাল্টি নিয়ে যা বললেন কোচ স্কালোনি

বিতর্কিত পেনাল্টি নিয়ে যা বললেন কোচ স্কালোনি

আর্জেন্টিনা কোচ স্কালোনি

কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে উড়ছিল আর্জেন্টিনা। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে সবার উপরে ছিল বর্তমান চ্যাম্পিয়নরা। তবে অষ্টম রাউন্ডের ম্যাচে আর্জেন্টিনাকে মাটিতে নামিয়েছে কলম্বিয়া। ঘরের মাঠে আলবিসেলেস্তাদের ২-১ ব্যবধানে হারিয়েছে ১২ ম্যাচ পর হারের স্বাদ তিতো ভোগ করিয়েছে কলম্বিয়া। আর এই জয়ের নায়ক হামেস রদ্রিগেজ।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দিবাগত রাতে মাঠে নেমেছিল দুই দল। এদিন ম্যাচের শুরুতেই ২৫তম মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। বিরতি থেকে সমতায় ফিরলেও হার এড়াতে পারেনি আর্জেন্টিনা। ৬০তম মিনিটে আর্জেন্টিনার বক্সে ফাউলের শিকার হন দানিয়েল মুনোস।

রেফারি পেনাল্টি দেওয়ায় বিতর্কে জড়াই আর্জেন্টাইন ফুটবলাররা। তবে এই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি রদ্রিগেস। হামেসের শক্তিশালী পেনাল্টি আশ্রয় নেয় জালে। তাতেই আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে লিড কলম্বিয়া।

ম্যাচ শেষে কলম্বিয়ার পক্ষে অনৈতিকভাবে রেফারি বাঁশি বাজিয়েছেন এমনই অভিযোগ আর্জেন্টিনা কোচ স্কালোনির। তিনি বলেন, পেনাল্টিই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। সে (রেফারি) এবং পাঁচজন ভিএআর অফিসিয়াল কেবল পেনাল্টি দেখতে পেয়েছে। আর কারও তা মনে হয়নি। ফুটবল এমন এক খেলা, যেখানে আশেপাশে নজর রাখতে হয়।

 ‘আর মুনোজ (ফাউলের শিকার হওয়া কলম্বিয়ান রাইটব্যাক) নিজেও কোনো অভিযোগ করেনি। এখানেই বিষয়টা শেষ হওয়া দরকার ছিল। এটা নিয়ে বাড়তি কিছু করা উচিত ছিল না।’

ভিএআর ক্যামেরার অ্যাঙ্গেল নিয়েও সমালোচনা করেছেন আর্জেন্টিনার কোচ। তার ভাষ্য, প্রথমে এমন ছবি দেখানো উচিত না যেখানে দেখেই মনে হয় স্পর্শ হয়েছে। রেফারিকে পুরো ঘটনার সবটা দেখাতে হবে এবং সেখান থেকেই সিদ্ধান্ত আসবে। কিন্তু তারা রেফারিকে এমন ছবি দেখিয়েছে, যেখানে মনে হয় একটা স্পর্শ ছিল। এসব জিনিস আমি পরিবর্তন করতে পারব না। তবে আমার মনে হয় কিছু উন্নতির দরকার।

পেনাল্টি নিয়ে ম্যাচশেষে আপত্তি জানিয়েছেন আর্জেন্টাইন মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস। তিনি বলেন, কোনোভাবেই এটা পেনাল্টি না। ভিএআর কেন ওটা দেখল আর হুলিয়ান আলভারেজের পেনাল্টি আবেদন দেখেনি? আমরা জানি এখানে খেলা কঠিন হবে সেটা আবহাওয়ার জন্য এবং কলম্বিয়ার আগ্রাসী খেলোয়াড়দের জন্য।’

চলতি বছর আর্জেন্টিনার জন্য এটিই প্রথম হার। সবশেষ তারা হেরেছিল গেল বছরের নভেম্বরে। সেই সঙ্গে ২০১৯ সালের কোপা আমেরিকার পর ৫ বছর ধরে কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার অপরাজিত থাকার রেকর্ডেও ভেঙে গেছে। এ হারে টানা ১২ ম্যাচের অজেয় যাত্রা থামল বিশ্ব চ্যাম্পিয়নদের।