মিয়ানমারের জান্তা বাহিনীতে সহযোগিতা বাড়াচ্ছে চীন

মিয়ানমারের জান্তা বাহিনীতে সহযোগিতা বাড়াচ্ছে চীন

ছবিঃ সংগৃহীত।

মিয়ানমারের জনগণের ওপর ব্যাপক সহিংসতা ও নিপীড়ন চালাচ্ছে জান্তা বাহিনী। এর মধ্যেই জান্তা বাহিনীতে সহযোগিতা বাড়াতে মিয়ানমারের সঙ্গে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে চীন। চীনের জিয়াংসু প্রদেশে অনুষ্ঠিত তিন দিনের গ্লোবাল পাবলিক সিকিউরিটি কো-অপারেশন ফোরাম শেষ হয় মঙ্গলবার ( ১০ সেপ্টেম্বর)। এই ফোরামেই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। থাইল্যান্ডের সংবাদমাধ্যম দ্য ইরাবতী এ খবর জানিয়েছে।

চীনের জননিরাপত্তা মন্ত্রী ওয়াং শিয়াওহং এবং মিয়ানমারের জান্তা সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ইয়ার পিয়ে এই দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন।

দুটি সমঝোতা স্মারকের একটি চীন ও মিয়ানমারের পুলিশ বাহিনীর মধ্যে সহযোগিতা কেন্দ্র স্থাপন সংক্রান্ত এবং অন্যটি পুলিশের সরঞ্জাম সরবরাহের জন্য ৫ মিলিয়ন ইউয়ান (প্রায় ৭ লাখ মার্কিন ডলার) বরাদ্দ করা হয়েছে।

অবশ্য মিয়ানমারে চীনের দূতাবাস এখনও তাদের সর্বশেষ সহায়তা প্যাকেজ সম্পর্কে কোনও প্রতিবেদন প্রকাশ করেনি।

২০২৩ সালের অক্টোবর মাসে নেপিডোতে ইয়ার পিয়ের সাথে সাক্ষাতের পর চীনের জননিরাপত্তা মন্ত্রী ওয়াং অনলাইন বৈঠকেও অংশ নেন। বৈঠকে সীমান্তের শান্তি ও স্থিতিশীলতা,আইনের শাসন ও নিরাপত্তায় সহযোগিতা বাড়ানো,মিয়ানমারে চীনা প্রকল্পগুলোর নিরাপত্তা, অনলাইন প্রতারণা দমনে যৌথ অভিযান এবং চীনা অপরাধীদের গ্রেপ্তারের বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

এর পরপরই উত্তর শান রাজ্যের সীমান্ত সংলগ্ন এলাকায় অবস্থিত অনলাইন প্রতারণা কার্যক্রমের বিরুদ্ধে যৌথ অভিযানে চালিয়ে শত শত চীনা সাইবার অপরাধীকে চীনের হাতে তুলে দেয় জান্তা বাহিনী। এদের মধ্যে কোকাং অঞ্চলের অনলাইন প্রতারণা কেন্দ্রের শীর্ষ অপরাধীরাও ছিল।

এপ্রিল মাসে বেইজিং সফরের সময় চীনের জননিরাপত্তা মন্ত্রণালয় থেকে গোল্ডেন গ্রেট ওয়াল কমেমোরেটিভ মেডেল পুরস্কার পেয়েছিলেন ইয়ার পিয়ে। চীনের নিরাপত্তায় অবদান রাখার জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়।

তার ওই সফরে জান্তা বাহিনীর পুলিশকে ৫ মিলিয়ন ইউয়ান দেওয়ার প্রতিশ্রুতি দেয় চীন। এর আগেও মিয়ানমারের পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছিল চীন। এছাড়া গত জুন মাসে জান্তার সামুদ্রিক পুলিশকে ছয়টি টহল নৌকা দিয়েছিল চীন।

চীন থেকে পাওয়া পুলিশ সরঞ্জাম মিয়ানমারে চীনা প্রকল্পগুলোর সুরক্ষায় নিয়োজিত পুলিশদের ব্যবহারের জন্য বরাদ্দ করা হয়েছে।