ওয়ানডের নতুন অধিনায়ক ঘোষণা করল ইংল্যান্ড

ওয়ানডের নতুন অধিনায়ক ঘোষণা করল ইংল্যান্ড

ছবি: সংগৃহীত

ইংল্যান্ড নিজেদের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলছে। মোট আট ম্যাচের এই সিরিজে চোটের জন্য টি-টোয়েন্টি থেকে বাদ পড়েছিলেন ইংলিশ দলের নিয়মিত অধিনায়ক জস বাটলার। ওয়ানডেতেও  অধিনায়কবাটলারের খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিলো। অবশেষ সেই শঙ্কাই সত্য হলো। চোটের কারনে অজিদের বিপক্ষে খেলা হচ্ছে না তার।  

বাটলারের পরিবর্তে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের নেতৃত্ব পেলেন হ্যারি ব্রুক। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করতে যাচ্ছেন তিনি। গত জুলাইয়ে পাওয়া পায়ের ইনজুরির কারণে গ্রীষ্মের বাকি সময়ে আর ফেরা হচ্ছে না নিয়মিত অধিনায়ক জস বাটলারের। তিনি ছিটকে যাওয়ায় লিয়াম লিভিংস্টোনের কপাল খুলেছে। ওয়ানডে স্কোয়াড থেকে শুরুতে বাদ পড়লেও তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

লম্বা সময় ধরে ইংল্যান্ডের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে গড়ে তোলা হচ্ছে ব্রুককে। ২০১৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেতৃত্বে ছিলৈন তিনি। ২০২২ সালে টি-টোয়েন্টি ব্লাস্টে চার ম্যাচে ইয়র্কশায়ারের অধিনায়কের সহকারী ছিলেন। এই বছর দ্য হান্ড্রেডে নর্দার্ন সুপারচার্জার্সকে নেতৃত্ব দেন, ছয়টি শেষ হওয়া ম্যাচে তার দল জেতে পাঁচটি। অল্পের জন্য নকআউট পর্বে ওঠা হয়নি নর্দার্নের।

সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ এ ইংল্যান্ডের টেস্ট সিরিজে অলি পোপের সহঅধিনায়ক ছিলেন ব্রুক। টিম ম্যানেজমেন্ট দীর্ঘমেয়াদে কাউকে নেতৃত্ব দেওয়ার উপায় খুঁজছে। চলমান টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডের অধিনায়কত্ব করছেন ফিল সল্ট। ইংল্যান্ড আরও নিশ্চিত করেছে, ওয়ানডে সিরিজে খেলবেন না জশ হাল। দ্য ওভালে গত সপ্তাহে টেস্ট অভিষেকে ছোটখাটো ইনজুরি পান তিনি। পূর্বসতর্কতা হিসেবে তাকে বাইরে রাখা হচ্ছে। 

নটিংহামে আগামী ১৯ সেপ্টেম্বর প্রথম ওয়ানডেতে দেখা হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার। বাকি চার ম্যাচ হবে ২১,২৪, ২৭ ও ২৯ সেপ্টেম্বর। দ্বিতীয় থেকে পঞ্চম ওয়ানডে হবে লিডস, চেস্টার লে স্ট্রিট, লর্ডস ও ব্রিস্টলে। 

ইংল্যান্ড ওয়ানডে দল: হ্যারি ব্রুক (অধিনায়ক), জোফরা আর্চার, গাস অ্যাটকিনসন, জ্যাকব বেথেল, ব্রাইডন কার্স, জর্ডান কক্স, বেন ডাকেট, লিয়াম লিভিংস্টোন, উইল জ্যাকস, ম্যাথু পটস, আদিল রশিদ, ফিল সল্ট, জেমি স্মিথ, ওলি স্টোন, রিস টপলি, জন টার্নার।