ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ২২৭ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ

ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ২২৭ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লাগাতার বিক্ষোভ চলাকালে হত্যা, গণহত্যা ও নির্যাতনের অভিযোগে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২২৭ আসামির বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঁচটি অভিযোগ দায়ের করা হয়েছে।

রোববার (১৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বরাবর এ পাঁচটি অভিযোগ দায়ের করা হয়। ট্রাইব্যুনালের প্রসিকিউটর গাজী এম এইচ তামিম বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রথম অভিযোগে গত ২০ জুলাই সকালে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের ওপর গুলিতে কলেজছাত্র নুরে আলম সিদ্দিকী রাকিব ও জুবায়ের নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ৬৫ জনকে আসামি করা হয়েছে। রাকিবের বাবা আব্দুল হালিম ও জুবায়েরের বাবা আনোয়ার উদ্দিন হত্যার অভিযোগটি দায়ের করেন।

দ্বিতীয় অভিযোগে ১৯ জুলাই সন্ধ্যায় বাড্ডায় ব্রাক বিশ্ববিদ্যালয়ের সামনে একাদশ শ্রেণীর ছাত্র মো. মারুফ হোসেনকে (১৯) পুলিশ গুলি করে হত্যা করেছে উল্লেখ করে শেখ হাসিনাসহ ২৮ জনকে আসামি করা হয়েছে। অভিযোগটি দায়ের করেন নিহত শিক্ষার্থীর বাবা মোহাম্মদ ইদ্রিস।

তৃতীয় অভিযোগে ১৯ জুলাই বিকেলে উত্তরা আব্দুল্লাপুর এলাকায় এইচএসসি পরীক্ষার্থী শহীদ ফয়সাল সরকারকে (গ্রামের বাড়ি কুমিল্লা জেলায়) গুলি করে হত্যা করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনাসহ অজ্ঞাত বেশ কয়েকজনকে আসামি করা হয়েছে। অভিযোগটি দায়ের করেন নিহতের বাবা শফিকুল ইসলাম সরকার।

চতুর্থ অভিযোগে ১৯ জুলাই বিকেলে মিরপুর ১০ নম্বর গোলচত্বর এলাকায় দশম শ্রেণির ছাত্র শহীদ মাহফুজুর রহমানকে (১৫) গুলি করে হত্যা করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনাসহ ৭৬ জনকে আসামি করা হয়েছে। অভিযোগটি দায়ের করেন নিহতের বাবা আব্দুল মান্নান।

পঞ্চম অভিযোগে ৫ আগস্ট বিকেলে উত্তরা (আজমপুর ফুটওভার ব্রিজের পূর্ব পাশে) সপ্তম শ্রেণির ছাত্র শহীদ সামিউ আমান নুরকে (১৩) গুলি করে হত্যা করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনাসহ ৫৮ জনকে আসামি করা হয়েছে। অভিযোগটি দায়ের করেন তার বাবা মোহাম্মদ আমানুল্লাহ।