ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুস অনুষ্ঠিত

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুস অনুষ্ঠিত

ছবি:সংগৃহীত

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপলক্ষে দাওয়াতে ইসলামী বাংলাদেশ মুন্সীগঞ্জ জেলার উদ্যোগে বিশাল জশনে জুলুস বের করেছে। সোমবার জেলা শহরের প‌শ্চিম দেও‌ভোগ আলা হযরত রোড, মাদরাসাতুল মদিনা ও জামিয়াতুল মদিনা থেকে সকাল সাড়ে ৮টার দিকে বের হ‌য় জশনে জুলুস। 

জুলুস‌টি জেলার পু‌লিশ সুপার ও জেলা প্রশাসক কার্যালয় হ‌য়ে টেনিস ক্লাব এর সামনে দিয়ে কাঁচা বাজার, সুপার মার্কেট আল্লাহু চত্ত্বর, প্রেস ক্লাব, পৌর ভবনের সামনে দিয়ে শহিদ মিনার এর সামনে এসে সালাতু সালাম মিলাদ কিয়াম ও দোয়ার মাধ্যমে সমাপ্ত হয়।

এর আ‌গে জেলা প্রশাসক কার্যাল‌য়ের সাম‌নে দা'ওয়াত ইসলামী মুন্সীগঞ্জ জেলার সভাপতি মনোয়ার মাদানী আত্তারী এর সভাপতিত্বে এক আ‌লোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন দাওয়াত ইসলামী বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদের সদস্য ও যোগাযোগ বিভাগ জিম্মাদার মুফতি মোহাম্মদ জহিরুল ইসলাম মুজাদ্দেদী আত্তারি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা আহলে সুন্নাত ওয়াল জামাতের সভাপতি আলহাজ্ব মুহাম্মদ সিরাজুল ইসলাম মুজাদ্দেদী, সরদার পাড়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মুফতি হুসাইন আহমদ কাদেরী , মাওলানা হোসাইন আহমদ আতিকি, মাওলানা ফয়সাল মাদানী আত্তারি,  মাওলানা নাসির মাদানী, মাওলানা শহিদুল ইসলাম, মুহাম্মদ রফিকুল ইসলাম সহ বিভিন্ন ধর্মীয় সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

আলোচনায় বক্তারা বলেন, ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আগমনের খুশি উদযাপন করাকে বুঝায়। 

এ বিষয়ে পবিত্র কোরআনে আল্লাহ তাআলা এরশাদ করেন, আল্লাহর অনুগ্রহ ও রহমত প্রাপ্তিতে খুশি পালন কর যা তোমাদের সমস্ত ধন দৌলত অপেক্ষা শ্রেয়। (সূরা ইউনুস-৫৮) এবং স্মরণ কর আল্লাহর নিয়ামতকে যা তোমাদের উপর অবতীর্ণ হয়েছে” (সূরা বাক্বারা-২৩১) আরেক আয়াতে বলা হয়, হে হাবীব, নিশ্চয়ই আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ প্রেরণ করেছি।- (সূরা আম্বিয়া-১০৯) 

এই তিনটি আয়াত একত্রিত করে বিবেচনা করলে দেখা যাবে আল্লাহর প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের জন্য সর্বশ্রেষ্ঠ রহমত। তাই তিনি যেদিন দুনিয়াতে তাশরীফ এনেছেন, সেদিনকে স্মরণ করে আমাদের খুশি পালন করা উচিত। আর এই কাজটিকেই বলা হয় ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অর্থাৎ নবীজীর আগমনে খুশি উদযাপন করা। খুশি মানেই নবীর শানে দরুদ পড়া, আল্লাহর জিকির করা, নবীজির জীবনী নিয়ে আলোচনা করা ইত্যাদি।