যে কারণে ব্রাজিলের স্কোয়াড ডাস্টবিনে ফেললেন গেরসন

যে কারণে ব্রাজিলের স্কোয়াড ডাস্টবিনে ফেললেন গেরসন

ছবি:সংগৃহীত

ব্রাজিলিয়ান ফুটবল ভক্তদের কাছে খুবই চেনা একটি নাম হলো গেরসন। অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে দলে থাকা সাবেক এই তারকা পেলের সঙ্গে বিশ্বকাপ জিতেছিলেন। অনেকেই মনে করেন ৭০এ-র বিশ্বকাপজয়ী ব্রাজিল দলে পেলেরই সমান গুরুত্ব ছিল গেরসনের। ইতালিকে হারানো ফাইনালে প্রথম গোলও করেছিলেন তিনি।

গেরসন এবার ক্ষেপেছেন ব্রাজিলের বর্তমান স্কোয়াডের দিকে তাকিয়ে। বিশ্বকাপের বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলের হারের পর তিনি বেশ ক্ষিপ্ত। প্যারাগুয়ের বিপক্ষে সবশেষ ম্যাচে ব্রাজিল হেরেছিল ১-০ গোলের ব্যবধানে। ২০০৮ সালের পর থেকে কখনোই ৯০ মিনিটের খেলায় এই প্রতিপক্ষের বিপক্ষে হারতে হয়নি ব্রাজিলকে।

এমন হারের পর দলকে নিয়ে হতাশ ব্রাজিলের বিশ্বকাপ জেতা তারকা গেরসন। ক্যামেরার সামনে ব্রাজিল দল নিয়ে কথা বলতে গিয়ে তিনি দলের ফর্মেশন নিয়ে কড়া সমালোচনা করেছেন। সেই সঙ্গে প্রকাশ্যেই বর্তমান স্কোয়াড লেখা কাগজ ফেলেছেন ডাস্টবিনের বাক্সে।

ব্রাজিলের স্কোয়াড লেখা কাগজ ছেঁড়ার সময় গেরসন বলছিলেন, ‘এই দায় কেবল খেলোয়াড়দের, আর কারোরই না। আর যে ফর্মেশন আমরা প্যারাগুয়ের বিপক্ষে দেখেছি, আমি সেটা এখানে ছুড়ে মারব। আমি আর এই দল নিয়ে কোনো পরোয়াই করি না।’

বর্তমানে সময়টা ব্রাজিলের পক্ষে যাচ্ছে না কোনোভাবেই। বাছাইপর্বের ৮ ম্যাচে এখন পর্যন্ত তারা হেরেছে ৪টি ম্যাচেই। জয় পরাজয়ের নিরিখে এটাই ব্রাজিলের বাছাইপর্বের সবচেয়ে বাজে ফলাফল। গত দুই বছরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৭১ ম্যাচ খেলে মাত্র ৫টিতে হেরেছিল ব্রাজিল। কিন্তু এবার ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচ খেলেই ৪টিতেই হেরেছে দলটি।

ব্রাজিলের গণমাধ্যম বলছে, দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বের বিচারে এটাই ব্রাজিলের সবচেয়ে বাজে দল! এর আগে কখনোই শুরুর ৮ ম্যাচ পর্যন্ত এতটা বিধ্বস্ত ছিল না দলটি