ট্রাফিক আইনে একদিনে ১৫২ মামলা, ৮ লাখ টাকার জরিমানা

ট্রাফিক আইনে একদিনে ১৫২ মামলা, ৮ লাখ টাকার জরিমানা

সংগৃহীত ছবি

ঢাকার সড়কে যত্রতত্র পার্কিং, যাত্রী উঠানামা ও ট্রাফিক আইন লঙ্ঘনের কারণে তীব্র যানজটের সম্মুখীন হচ্ছেন নগরবাসী। এই সমস্যার সমাধানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগগুলো নিরলস কাজ করে চলেছে। রাজধানীতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ট্রাফিক বিভাগ প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছে।

ইতিমধ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস যানজট নিরসনের জন্য পুলিশ ও দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর বিশেষজ্ঞদের সাথে বৈঠক করেছেন। তিনি ট্রাফিক সমস্যার দ্রুত সমাধানের উপর জোর দেন। বৈঠকে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়। যারা সড়কে শৃঙ্খলা ভঙ্গ করছে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে ট্রাফিক পুলিশ।

ঢাকার বিভিন্ন এলাকায় চালানো এক বিশেষ অভিযানে ট্রাফিক পুলিশ ১৫২টি মামলা দায়ের করে এবং ৭ লাখ ৮১ হাজার টাকা জরিমানা আদায় করেছে। মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. ওবায়দুর রহমান এই তথ্য জানান। তিনি বলেন, রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশ রাতদিন কাজ করছে। সোমবারও অভিযানে ১৫২টি মামলা করা হয় এবং ৬ লাখ ৭৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযানের সময় ৩৭টি গাড়ি ডাম্পিং এবং ১৩টি গাড়ি রেকার করা হয়। তাৎক্ষণিকভাবে আইন ভঙ্গকারীদের কাছ থেকে ১ লাখ ২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। সড়কে শৃঙ্খলা নিশ্চিত করতে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান ডিএমপির এই কর্মকর্তা।

গতকাল সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠকে যানজট নিরসনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরিবহন ও ট্রাফিক সিস্টেম বিশেষজ্ঞরাও। সেখানে ড. ইউনূস রাজধানীর যানজটের তীব্রতা কমাতে তাত্ক্ষণিক সমাধানের প্রয়োজনীয়তা তুলে ধরেন। বুয়েটের বিশেষজ্ঞরা কিছু নির্দিষ্ট ট্রাফিক করিডোরে সমাধান বের করতে এবং স্থানীয় দক্ষতা ব্যবহার করে সিগন্যালিং সিস্টেম উন্নত করার প্রস্তাব দেন।

বুয়েটের বিশেষজ্ঞ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন বৈঠকে বলেন, ঢাকার যানজটের কারণে প্রতিবছর দেশের প্রায় ৪০ হাজার কোটি টাকা ক্ষতি হয়। বৈঠকে উপস্থিত ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) খ. নাজমুল হাসান জানান, সাম্প্রতিক সময়ে আরও ট্রাফিক পুলিশ মোতায়েনের ফলে ট্রাফিক পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে, এবং আগামী সপ্তাহের মধ্যে পুরোপুরি মোতায়েন সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী লেফটেন্যান্ট জেনারেল (অব.) আব্দুল হাফিজ, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. হাদিউজ্জামান এবং ডিএমপির অতিরিক্ত কমিশনার ফারুক আহমেদ। বৈঠকে প্রধান উপদেষ্টা দ্রুত এবং কার্যকর সমাধানের ওপর গুরুত্বারোপ করেন, যা নগরবাসীর ভোগান্তি কমাতে কার্যকর ভূমিকা রাখবে।