টোনার সম্পর্কে এই ৫ ভুল ধারণা আপনারও আছে?

টোনার সম্পর্কে এই ৫ ভুল ধারণা আপনারও আছে?

ছবি: সংগৃহীত

ত্বক নিয়ে সচেতন ব্যক্তিদের কাছে টোনার (Toner) একটি পরিচিত নাম। এটি ত্বকের হারানো ঔজ্জ্বল্য ফেরায়। পাশাপাশি ত্বককে করে আরও স্বাস্থ্যোজ্জ্বল। তবে সৌন্দর্য বৃদ্ধিকারক এই উপাদান সম্পর্কে অনেকেরই অনেক ভুল ধারণা রয়েছে। আপনিও এসব ভুলে বিশ্বাসী? চলুন টোনার সম্পর্কিত কিছু ভুল ধারণা সম্পর্কে জেনে নিই- 

টোনার ব্যবহারে ত্বক শুষ্ক হয়ে যায়-
অনেকেই ভাবেন, টোনার ব্যবহারের কারণে ত্বক শুষ্ক হয়ে যায়। এই ধারণা একেবারেই ঠিক নয়। কেননা, সব ধরনের টোনারে একইরকম উপাদান থাকে না। তাই এক একটি টোনার এক একরকম কাজ করে। আপনি কীরকম টোনার কিনছেন তার ওপরেই নির্ভর করবে ত্বকের তৈলাক্ততা কিংবা শুষ্কতা।

ক্লিনজারের বিকল্প হিসেবে টোনার ব্যবহার করা যায়-
আপনি কী মনে করেন ক্নিনজারের বিকল্প হিসাবে টোনার ব্যবহার করা যায়? এই ধারণা থাকলে তা আজই বাদ দিন। কারণ বিশেষজ্ঞদের মতে, মুখ ভালো করে পরিষ্কারের পরেও ত্বকে থাকা ব্যাকটেরিয়া, বাড়তি তেল, মৃত কোষ পরিষ্কার করতে টোনার কাজে লাগে। তাই বলে এটি কখনই ক্লিনজারের বিকল্প হতে পারে না।

স্ক্রাবারের পরিবর্তে টোনার ব্যবহার করলেই মৃত কোষ দূর হয়-
স্ক্রাবারের পরিবর্তে কেবল টোনার ব্যবহারেই ত্বকের মৃত কোষের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব— এমন ধারণা রয়েছে অনেকের। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। ত্বকে সামান্য ঔজ্জ্বল্য ফেরাতে সাহায্য করতে পারে টোনার। কিন্তু কখনই তা পুরো মাত্রায় আপনার ত্বককে মৃত কোষমুক্ত করতে পারে না।

ব্রণ দূর করে টোনার-
ত্বকে থাকা ব্রণ কিংবা কালো দাগ তুলতে পারে না টোনার। তবে অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে তা টোনার নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এতে ব্রণর সমস্যা থেকে সামান্য মুক্তি মিলতে পারে। তাই বলে এমনটা ভাবা যাবে না যে টোনার ব্যবহার করলেই ব্রণ দূর হবে। 

স্পর্শকাতর ত্বকে টোনার ব্যবহার করা উচিত নয়-
অনেকেই মনে করেন, স্পর্শকাতর ত্বকে টোনার ব্যবহার করা একদম উচিত নয়। আপনারও একই ধারণা থাকলে তা বদলে ফেলুন। কারণ, একাধিক ব্র্যান্ড বাজারে বিভিন্ন রকমের ত্বকের চরিত্র অনুযায়ী টোনার এনেছে। ত্বকের ধরন অনুযায়ী টোনার বেছে নিলে যেকোনো ত্বকেই এটি ব্যবহার করা যায়।