পাকিস্তানে কূটনীতিকের গাড়িবহরে বোমা হামলায় নিহত ১ আহত ৩

পাকিস্তানে কূটনীতিকের গাড়িবহরে বোমা হামলায় নিহত ১ আহত ৩

ছবিঃ সংগৃহীত।

পাকিস্তানে বিদেশি কূটনীতিকদের গাড়িবহরে হামলায় এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। তবে গাড়িবহরে ১২ দেশের কূটনীতিক থাকলেও তাদের সবাই নিরাপদ আছেন বলে জানিয়েছে দেশটির প্রভাবশালী গণমাধ্যম ডন। তাদের নিরাপদে ইসলামাবাদে ফিরিয়ে নেওয়া হয়েছে।

এক প্রতিবেদনে ডন জানিয়েছে, রবিবার আফগানিস্তানের সীমনান্তবর্তী খাইবার পাখতুনখাওয়া প্রদেশের একটি পর্যটন এলাকায় ভ্রমণ করছিলেন কূটনীতিকরা। গাড়িবহরটি সোয়াত জেলার মালাম জাব্বায় পর্যটন স্পট এবং পাহাড়ি রাস্তা অতিক্রম করার সময় হামলার শিকার হয়।

সোয়াত জেলা পুলিশ অফিসার (ডিপিও) জাহিদুল্লাহ খান জানান, গাড়ি বহরের সামনে থাকা পুলিশ স্কোয়াডের গাড়িকে ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইস দিয়ে হামলা চালানো হয়। তাৎক্ষণিকভাবে এতে এক পুলিশ সদস্য নিহত এবং আরও তিনজন আহত হন।

নিহত পুলিশ কনস্টেবলের নাম বোরহান। অন্যদিকে আহতরা হলেন- পুলিশের উপ-পরিদর্শক সার জামিন, কনস্টেবল হাবিব গুল ও আমানুল্লাহ। তবে এখনও কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।  

এই বহরে ছিলেন-ইন্দোনেশিয়া, ইথিওপিয়া, পর্তুগাল, কাজাখস্তান, বসনিয়া ও হার্জেগোভিনা, জিম্বাবুয়ে, রুয়ান্ডা, তুর্কমেনিস্তান, ভিয়েতনাম, ইরান, রাশিয়া এবং তাজিকিস্তানের কূটনীতিকরা।

তারা সবাই নিরাপদে ইসলামাবাদে ফিরে আসেন। কূটনীতিকরা পর্যটন, হস্তশিল্প এবং রত্নশিল্পের প্রচারের জন্য স্থানীয় চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত এক শীর্ষ সম্মেলনে যোগ দিতে সেখানে যাচ্ছিলেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এবং প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি হামলার নিন্দা জানিয়েছেন এবং পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।