পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের নতুন প্রধান নিয়োগ

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের নতুন প্রধান নিয়োগ

ছবি: সংগৃহীত

পাকিস্তানের শীর্ষ গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) নতুন মহাপরিচালক হিসেবে লেফটেন্যান্ট জেনারেল মুহাম্মদ আসিম মালিককে নিয়োগ দিয়েছে দেশটির সরকার। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে পাকিস্তানি আইএসপিআরের পক্ষ থেকে এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

এর মধ্য দিয়ে ২০২১ সালের পর এই প্রথম শীর্ষস্থানীয় গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের প্রধানের পদে পরিবর্তন আনল পাকিস্তান।

এমন এক সময় এই পরিবর্তন এলো যখন গোয়েন্দা সংস্থাটির রাজনৈতিক ভূমিকা নিয়ে ব্যাপক তদন্ত চলছে। দেশটির কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে রাজনৈতিকভাবে সমর্থন করার অভিযোগে সম্প্রতি সাবেক এক আইএসআই প্রধানকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

ইমরান খান অভিযোগ করেন, বর্তমান আইএসআই প্রধান নাভিদ আঞ্জুমের অধীন সংস্থাটিকে তার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে।

দেশটির কয়েকজন জ্যেষ্ঠ বিচারকের পক্ষ থেকেও এ নিয়ে প্রধান বিচারপতিকে চিঠি দেওয়ার ঘটনা ঘটে, যা গণমাধ্যমে প্রকাশ পায়। এসব চিঠিতে অভিযোগ করা হয়, আইএসআইয়ের গোয়েন্দারা বিচারকদের ওপর ইমরান খানের বিরুদ্ধে মামলার রায় দিতে চাপ দিচ্ছেন।

ইমরান খান ও পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে আইএসআই প্রধান নিয়োগ করা নিয়ে ২০২১ সালে মতবিরোধের ঘটনা ঘটে। এর কয়েক মাস পরেই ক্ষমতাচ্যুত হন ইমরান খান।

নতুন নিয়োগ পাওয়া আইএসআই প্রধান আসিম মালিক সেনাবাহিনীতে অ্যাডজুডিকেট জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ৩০ সেপ্টেম্বর থেকে দায়িত্ব বুঝে নেবেন। আইএসআই-প্রধানের দায়িত্ব দেশটির প্রধানমন্ত্রীকে প্রতিবেদন দেওয়া।