ইসরায়েলি আগ্রাসন বন্ধে আরব নেতাদের জরুরি বৈঠকের আহ্বান

ইসরায়েলি আগ্রাসন বন্ধে আরব নেতাদের জরুরি বৈঠকের আহ্বান

ছবি: সংগৃহীত

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী সোমবার (২৩ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের ফাঁকে লেবাননে ইসরায়েলের ভয়াবহ হামলা বন্ধে আলোচনার জন্য নিউইয়র্কে আরব নেতাদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছেন।

আল-সুদানী এক বিবৃতিতে বলেছেন, লেবাননে আমাদের ভ্রাতিপ্রতীম শান্তিপূর্ণ জনগণের উপর ইহুদিবাদী ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে আরব প্রতিনিধিদলের নেতাদের (নিউইয়র্কে) একটি জরুরি বৈঠক ডাকার জন্য আহ্বান জানাচ্ছি। খবর আনাদোলুর।

তিনি ফিলিস্তিন ও লেবাননে ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে ইসরায়েলের অপরাধমূলক আচরণ বন্ধ করতে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করার জন্য সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

একই বিবৃতিতে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, ইরাক লেবাননে বিমান ও স্থল পথে বিশেষ করে হাসপাতালে মানবিক সহায়তা পৌঁছে দেওয়ারও আহ্বান জানাচ্ছি।

ইসরায়েল দক্ষিণ ও পূর্ব লেবাননে ভয়াবহ বিমান হামলা শুরু করেছে। সোমবার পর্যন্ত লেবাননের ১৪০০ স্থানে ইসরায়েলি বিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে। 

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, ইসরায়েলি হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ৪৯২ জন লেবানিজ প্রাণ হারিয়েছেন।এছাড়াও আহত হয়েছেন কমপক্ষে ১৬৪৫ জন।

ইসরায়েলের বর্বর হামলায় লেবাননের হাজার হাজার বেসামরিক মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং ইসরায়েল যুদ্ধে লিপ্ত হয়েছে। ইসরায়েলি হামলায় শুধু গাজায় প্রাণ হারিয়েছে ৪১ হাজার ৪০০ জনেরও বেশি ফিলিস্তিনি।

ইসরায়েলি বাহিনী লেবাননে তাদের হামলা তীব্র করেছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের সতর্কতা উপেক্ষা করে তারা গাজার পাশাপাশি পশ্চিমতীরেও আগ্রাসন শুরু করেছে।