মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে ইবিতে বিক্ষোভ

মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে ইবিতে বিক্ষোভ

ছবি: প্রতিনিধি

সম্প্রতি ভারতীয় পুরোহিত কর্তৃক বিশ্বনবী মুহাম্মদ (সা.) কে নিয়ে কটুক্তি এবং এ ঘটনায় বিজেপি নেতার সমর্থনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ২টায় জুমার নামাজ শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও পার্শ্ববর্তী শেখপাড়া বাজার প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

এসময় ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. রুহুল আমিন, কেন্দ্রীয় মসজিদের খতিব আশরাফ আলী খান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সিনিয়র ইমাম মনিরুজ্জামান সহ বিভিন্ন বিভাগের পাঁচ শতাধিক শিক্ষার্থী বিক্ষোভে অংশ নেয়।

মিছিলে শিক্ষার্থীরা ‘দ্বীন ইসলাম দ্বীন ইসলাম, জিন্দাবাদ জিন্দাবাদ’, ‘বিশ্বের মুসলিম এক হও, লড়াই করো’, ‘বিশ্ব নবীর অপমান, সইবে নারে মুসলমান’, ‘তোমার নেতা আমার নেতা, বিশ্বনবী মোস্তফা’ ও ‘সবাই মিলাই হাতে হাত, মোরা রাসূলের উম্মাত’ সহ বিভিন্ন স্লোগান দেন।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ভারতের বিতর্কিত ধর্মীয় প্রচারক রামগিরি মহারাজ মহারাষ্ট্রের এক ধর্মীয় সভায় রাসূল (সা.) ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেছে এবং বিজেপি সরকার তা সমর্থন দিয়েছে। যা একটা সভ্য জাতির পক্ষে সম্ভব না। এছাড়াও মসজিদে ঢুকে মুসলিমদের ওপর হামলা চালানোর হুমকিও দিয়েছেন ঐ কট্টর হিন্দুত্ববাদী নেতা। আমরা দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। দোষীদের শাস্তি হিসেবে  মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে।

শিক্ষার্থীরা আরো বলেন, যদি দোষীদের বিচার করা না হয়, তাহলে সারা বিশ্ব থেকে এমন গর্জন আসবে যার ফলে দিল্লির মসনদ কেঁপে উঠবে, টুকরো টুকরো হয়ে যাবে। পৃথিবীর মুসলিমরা তাদের গায়ে একবিন্দু রক্ত থাকতে রাসুল (সা.) কে নিয়ে কটূক্তির অপমান সহ্য করবে না।

বক্তব্যে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম আশরাফ আলী বলেন, মুসলমান সব সহ্য করবে, তবে রাসূল (স.) এর অপমান সহ্য করা হবে না। আমাদের উচিত প্রতিবাদস্বরূপ ভারতের পন্য বয়কট করা।

ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক রুহুল আমিন বলেন, রাসূল (স.) কটুক্তিকারীদের বিষয়ে সারা ভারতের মুসলমানদের সাথে আজ সারাবিশ্বের মুসলমানরাও একত্রিত হয়েছে। রাসূল (স.) এর অপমান কোনোভাবে মেনে নেওয়া হবে না। বাংলাদেশের সরকারকে ভারত থেকে জবাব চাইতে উদ্যোগ নেওয়ার জন্য দাবি জানাচ্ছি।