নাসরুল্লাহর মৃত্যুতে ইরানে ৫ দিনের শোক ঘোষণা

নাসরুল্লাহর মৃত্যুতে ইরানে ৫ দিনের শোক ঘোষণা

সংগৃহীত

ইসরায়েলের বিমান হামলায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর মৃত্যুতে পাঁচদিনের শোকও ঘোষণা করেছে ইরান।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি শনিবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানান।

প্রতিশোধের হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, হাসান নাসরুল্লাহর মৃত্যু ‘প্রতিশোধহীন’ যাবে না। তিনি শহীদ হয়েছেন। বিশ্বের মুসলিমদের ইসরায়েলের বিরুদ্ধে দাঁড়াতে হবে।

এর আগে, লেবাননের রাজধানীতে ইসরায়েলের বিমান হামলায় হাসান নাসরুল্লাহর মৃত্যু হয়। নিহতের বিষয়টি প্রথমে ইসরায়েল দাবি করে। পরে হিজবুল্লাহ নিজেই বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে। হাসান নাসরুল্লাহ ৩২ বছর ধরে এই সংগঠনের নেতৃত্বে ছিলেন।

এদিকে, হাসান নাসরুল্লাহকে হত্যার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলছেন, নাসরুল্লাহ একজন সন্ত্রাসী ছিলেন। নাসরুল্লাহর হত্যায় মধ্যপ্রাচ্যে ক্ষমতার ভারসাম্য পরিবর্তন করতে পারে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মিত্র হামাসের সমর্থনে ইসরায়েলে নানা সময় ছোট আকারে হামলা করেছে হিজবুল্লাহ। বলা হয়, হিজবুল্লাহর প্রধান সমর্থক ও অস্ত্র সরবরাহকারী দেশ ইরান।

চলতি বছরের মে মাসে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। যদিও অনেকের ধারণা এর পেছনে ইসরায়েলের হাত রয়েছে। রাইসির মৃত্যু এক মাস পরই (জুলাই) ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস প্রধান ইসমাইল হানিয়াকে ‘গুপ্ত হামলা’ চালিয়ে হত্যা করে ইসরায়েল। এরপর থেকেই ইসরায়েলে ধারাবাহিক হামলা শুরু করে হিজবুল্লাহ।