পাকিস্তানের বেলুচিস্তানে বন্দুকধারীদের হামলা, নিহত ৭

পাকিস্তানের বেলুচিস্তানে বন্দুকধারীদের হামলা, নিহত ৭

ফাইল ছবি।

পাকিস্তানের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে বন্দুকধারীদের হামলায় ৭ জন শ্রমিক নিহত হয়েছেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) এই হামলা হয়েছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

দেশটির পুলিশ সংস্থার দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, অস্ত্রধারীরা একটি বাড়িতে অকস্মাৎ প্রবেশ করে এলোপাতাড়ি গুলি চালানো শুরু করে। পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশ থেকে আগত শ্রমিকরা ওই বাড়িতে বাস করছিলেন।

এখন পর্যন্ত কোনও পক্ষ হামলার দায় স্বীকার করেনি।

বিগত বছরগুলোর মধ্যে চলতি বছরের আগস্টে ভয়াবহতম নৃশংসতা প্রত্যক্ষ করেছে বেলুচিস্তানবাসী। থানা, রেললাইন ও মহাসড়কে বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা হামলার ব্যাপকতা বৃদ্ধি করেছে। হামলায় এখন পর্যন্ত ৭০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এর জবাবে দেশটির নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করলে উত্তেজনা বাড়তে থাকে।

পাঞ্জগুর শহরের সিনিয়র পুলিশ সুপারিন্টেনডেন্ট সাইদ ফাযিল শাহ রয়টার্সের প্রতিনিধিকে বলেছেন, ‘পাঞ্জগুর শহরের খুদা-ই-আবাদান এলাকায় অজ্ঞাত অস্ত্রধারীরা ৭ জন দিনমজুরকে গুলি করে হত্যা করেছে। হামলায় আরও একজন শ্রমিক আহত হয়েছেন।’

আগের অধিকাংশ হামলায় দায় স্বীকার করে বিবৃতি দিয়েছিল বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ)। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে যুদ্ধরত জাতিগত সশস্ত্র গোষ্ঠীর একটি হচ্ছে বিএলএ। গোষ্ঠীটি বলেছে, তাদের দারিদ্রপীড়িত অঞ্চলে প্রাকৃতিক গ্যাস ও খনিজ সম্পদ অন্যায়ভাবে উত্তোলন করছে সরকার। তাদের দাবি, এই অঞ্চলে চীনের স্বার্থে নিয়োজিত আছে পাকিস্তানের সরকার। এর অবসান ঘটিয়ে স্বাধীন বেলুচিস্তান প্রতিষ্ঠা তাদের লক্ষ্য।