বৈরুতে হামলায় এখন অস্তিত্ব সংকটে ইসরায়েল: জার্মানি

বৈরুতে হামলায় এখন অস্তিত্ব সংকটে ইসরায়েল: জার্মানি

ছবি: সংগৃহীত

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেছেন, লেবাননে সর্বশেষ ইসরায়েলি বিমান হামলার হিজবুল্লাহ প্রধানকে হত্যা করে নিজের বিপদ এখন নিজেই ডেকে এনেছে ইসরায়েল।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, অস্থিতিশীল করতে পারে এবং ইসরায়েলের জন্য আরও বেশি নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে। খবর আনাদোলুর।

বেয়ারবক শনিবার (২৮ সেপ্টেম্বর) বলেছেন, সর্বশেষ ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর নেতা হাসান নাসরুল্লাহ এবং শীর্ষ কমান্ডারদের নিহত হওয়ার পর গোটা অঞ্চলে অস্থিরতা বিরাজ করছে।

একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বেয়ারবক বলেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি এবং তাদের আঞ্চলিক অংশীদাররা লেবানন-ইসরায়েল সীমান্তে অবিলম্বে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানানোর পরও ইসরায়েল বিমান হামলা শুরু করে।

তিনি বলেন, প্রথমত, আমাকে বলতে হবে যে পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক। পুরো অঞ্চলটিতে এখন সহিংসতার ছড়িয়ে পড়তে পারে।তাই আমরা বৃহস্পতিবার রাতে নিউইয়র্কে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলাম। 

বেয়ারবক আরো বলেন, নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, সর্বশেষ হামলা ইস্রায়েলের জন্যই গুরুতর ঝুঁকি নিয়ে আসতে পারে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে দিয়ে আরো বলেন, লেবাননে হামলায় নেতানিয়াহু সরকার উত্তর ইস্রায়েলে নিরাপত্তা পুনরুদ্ধার এবং প্রায় ৮০ হাজার ইস্রায়েলিকে তাদের বাড়িতে ফিরে যাওয়ার পরিবেশ সৃষ্টিতে বড় বাধা হয়ে দাড়িয়েছে।

বেয়ারবক জোর দিয়ে বলেন, ইসরায়েলের সীমান্ত থেকে পালিয়ে আসা ৮০ হাজার বাসিন্দা হিজবুল্লাহর হামলার ভয়ে আর তাদের বাড়িতে ফিরে যেতে পারবে না, কারণ পুরো সীমান্ত অঞ্চল আরও বেশি অনিরাপদ হয়ে পড়েছে।