‘০.৫ সেলফি’ কেন ট্রেন্ডে, কীভাবে তোলে এমন সেলফি?

‘০.৫ সেলফি’ কেন ট্রেন্ডে, কীভাবে তোলে এমন সেলফি?

ছবি: সংগৃহীত

জেন জি বা জেনারেশন জেডের হাত ধরে স্বাভাবিকভাবেই অনেক নতুন ট্রেন্ডই আসে। এমনই এক ট্রেন্ড হল ০.৫ বা পয়েন্ট ফাইভ সেলফি। ছবি তোলার এ অনন্য ধরন, ছবিকে দেয় মজার ফ্রেম।

প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিস জানিয়েছে ০.৫ সেলফির আদ্যোপান্ত। আল্ট্রা ওয়াইড ক্যামেরাওয়ালা প্রথম স্মার্টফোন ছিল এলজি কোম্পানির জি৫, যা ২০১৬ সালে বের হয়েছিল বলে প্রতিবেদনে লিখেছে অ্যান্ড্রয়েড পুলিস। তবে, এটি মূলধারায় প্রবেশ করে আইফোন ১১’র হাত ধরে। বর্তমানে বেশিরভাগ অ্যানড্রয়েড বা আইফোনে আল্ট্রাওয়াইড লেন্স থাকে।

০.৫ সেলফির ধরন বুঝতে হলে আল্ট্রা ওয়াইড লেন্স সম্পর্কে কিছুটা ধারণা থাকা প্রয়োজন। আল্ট্রাওয়াইড ক্যামেরা একটি স্ট্যান্ডার্ড বা জুম লেন্সের তুলনায় আলাদা ফোকাল লেন্থ ও অ্যাঙ্গেল দেখায়। আল্ট্রাওয়াইড ক্যামেরায় ‘০.৫এক্স’ লেবেলের মানে হল, ক্যামেরার প্রধান লেন্সের ফোকাল দৈর্ঘ্যের প্রায় অর্ধেক ব্যবহার করে এটি, ফলে একটি বিস্তৃত দৃশ্য ক্যামেরায় ধারণ করতে পারে। এখানে, এক্স হল জুমের মান, ১এক্স হল প্রধান ক্যামেরার সাধারণ জুমের মান। আর ০.৫এক্স লেন্স জুম আউট করে, ফ্রেমের মধ্যে দ্বিগুণ জিনিস নিয়ে আসে যা একটি আল্ট্রাওয়াইড বা বিস্তৃত দৃষ্টিকোণে ছবি তুলতে পারে।

কীভাবে তুলবেন ০.৫ সেলফি?

১. ফোনের ক্যামেরা অ্যাপ চালু করুন। ব্যাক ক্যামেরায় ‘০.৫x’ বা আল্ট্রা ওয়াইড জুম নির্বাচন করুন। অনেক ফোনে স্ক্রিন সোয়াইপ করেও জুম আউট করতে পারবেন।

২. ছবি তোলার বেলায় লেন্স নিজের দিকে তাক করে হাত পুরোপুরি বাড়িয়ে ধরতে পারেন অথবা ক্যামেরা চেহারার কাছাকাছিও নিতে পারেন।

৩. এবার ফোনের ভলিউম বোতামের সাহায্যে ছবি নিলেই হয়ে যাবে ০.৫ বা পয়েন্ট ফাইভ সেলফি।

কেবল সোশাল মিডিয়া ট্রেন্ড ছাড়াও ০.৫ সেলফি দারুণ ইফেক্টও যোগ করে। পাশাপাশি, ছবিতে চারপাশের পরিবেশও ভালো করে ফুটিয়ে তুলতে পারে এটি। অনেক বন্ধুবান্ধব একসঙ্গে গ্রুপ সেলফি তোলার সময় ফ্রেমে না আঁটলেও তুলে ফেলতে পারেন একটি পয়েন্ট ফাইভ সেলফি।