ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৯ অভিবাসীর মরদেহ উদ্ধার

ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৯ অভিবাসীর মরদেহ উদ্ধার

ছবিঃ সংগৃহীত।

ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবির ঘটনায় নিখোঁজ অভিবাসীদের মধ্যে ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। রবিবার (২৯ সেপ্টেম্বর) টহল নৌকা ও হেলিকপ্টার ব্যবহার করে নিখোঁজ ৪৮ অভিবাসীর সন্ধানে উদ্ধার অভিযান পরিচালনা করেন উদ্ধারকারীরা। এসময় তাদের মরদেহগুলো উদ্ধার করে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। 

শনিবার ভোররাতে স্প্যানিশ দ্বীপ এল হিয়েরোর কাছে আফ্রিকা থেকে ক্যানারি দ্বীপপুঞ্জের দিকে যাওয়া নৌকাটি ডুবে যায়। এটি এই অঞ্চলে ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ নৌকাডুবির ঘটনা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জরুরি ও উদ্ধারকারী পরিষেবাগুলো জানিয়েছে, নৌকাডুবিতে মৃত নয়জনের মধ্যে একজন শিশু রয়েছে।

স্প্যানিশ কোস্টগার্ডের এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, রবিবার তিনটি টহল নৌকা ও তিনটি হেলিকপ্টার ব্যবহার করে নতুন করে অনুসন্ধানে চালানো হচ্ছে।

জরুরী পরিষেবাগুলো জানিয়েছে, শনিবার মধ্যরাতের পরপরই একটি নৌকা থেকে কল পেয়েছিল তারা। এল হিয়েরোর প্রায় চার মাইল পূর্ব থেকে কলটি এসেছিল। উদ্ধারকাজ চলাকালীন নৌকাটি ডুবে যায় বলে জানান তারা। স্প্যানিশ উপকূলে পৌঁছানোর চেষ্টা করা ৮৪ অভিবাসীর মধ্যে শনিবার ২৭ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হন তারা।

বাতাস ও দুর্বল দৃশ্যমানতার কারণে উদ্ধারকাজ অত্যন্ত কঠিন হয়ে পড়েছে।

ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের তথ্যমতে, আফ্রিকা থেকে দ্বীপপুঞ্জটির এই রুটে চলতি বছর অভিবাসীদের চলাচল ১৫৪ শতাংশ বেড়েছে। বছরের প্রথম সাত মাসেই এই রুট পাড়ি দিয়েছে ২১ হাজার ৬২০ অভিবাসী।