জাপোরিঝিয়ায় রাশিয়ার বোমা হামলায় আহত ১৬

জাপোরিঝিয়ায় রাশিয়ার বোমা হামলায় আহত ১৬

ছবিঃ সংগৃহীত।

ইউক্রেনের জাপোরিঝিয়া শহরে রাশিয়ার চালানো একাধিক বোমা হামলায় অন্তত ১৬ জন আহত হয়েছেন। রবিবারের (২৯ সেপ্টেম্বর) হামলায় রেল যোগাযোগ, অবকাঠামো এবং আবাসিক ও বাণিজ্যিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছেন।

জাপোরিঝিয়া অঞ্চলের গভর্নর ইভান ফেদোরভ বলেছেন, রুশ বাহিনী স্থানীয় সময় সকাল ৫টা থেকে ৭টার মধ্যে মোট ১৩টি নির্দেশিত বোমা দিয়ে তিনটি শহরের একাধিক জেলায় হামলা করেছে।

তিনি বলেন, হামলায় ৮ ও ১৭ বছর বয়সী দুই শিশুসহ অন্তত ১৬ জন আহত হয়েছে।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে করা একটি পোস্টে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, হামলায় বেশ কয়েকটি আবাসিক ভবন, শহরের অবকাঠামো এবং রেল যোগাযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি হামলার স্থানগুলো থেকে কিছু ছবি প্রকাশ করেছেন। ছবিগুলোতে পোড়া গাড়ি, একটি আবাসিক ভবনের মধ্যে গর্ত এবং উদ্ধারকারীদের আগুন নেভাতে দেখা গেছে।

স্থানীয় কর্মর্তারা জানিয়েছেন, উদ্ধারকারীরা ধ্বংসাবশেষ পরিষ্কার করার সময় ট্রেন চলাচল বিলম্ব হয়। সেগুলোর রুট পরিবর্তন করা হয়েছিল।

রবিবারে হামলার বিষয়ে মস্কোর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

অত্যন্ত ধ্বংসাত্মক নির্দেশিত এই বোমাগুলো ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পক্ষে আটকানো কঠিন।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝিয়া শহরটি যুদ্ধক্ষেত্রের সম্মুখভাগ থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) দূরে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ লজিস্টিক্যাল ও শিল্প কেন্দ্র। সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ার তীব্র নির্দেশিত বোমা হামলার লক্ষ্যবস্তু হয়েছে এটি। মস্কোর সেনারা আংশিকভাবে দক্ষিণ-পূর্ব জাপোরিঝিয়া অঞ্চল দখল করেছে। সেখানে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি অবস্থিত।

জেলেনস্কি বলেছেন, গত সপ্তাহে ইউক্রেনের শহর ও গ্রামে হামলার সময় রুশ বাহিনী প্রায় ৯০০ নির্দেশিত বোমা, ৩০০টিরও বেশি শাহেদ ড্রোন এবং ৪০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।