ফুটসাল বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিল

ফুটসাল বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিল

ছবি: সংগৃহীত

২০০৬ সালের জার্মানি বিশ্বকাপ, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা এরপর ২০২২ সালে কাতার। পুরুষদের ফুটবল বিশ্বকাপে তিনবারই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। ২০২২ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হারের স্মৃতি সেলেসাও ভক্তদের মনে এখনো তরতাজা।

২০২৪ সালে এসে কোপা আমেরিকাতেও ব্রাজিলের বিদায় হয়েছিল এই শেষ আটের চক্রে। সেই হারের ক্ষতটা চলতি মাসে আবারও মনে করিয়ে দেয় ব্রাজিলের তরুণীরা।

ফিফা অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উত্তর কোরিয়ার কাছে ১-০ ব্যবধানের হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। তবে এবার একই ভুল করেনি ব্রাজিলের জাতীয় ফুটসাল দল। কোয়ার্টার ফাইনালের খরা কাটিয়ে তারা নিশ্চিত করেছে সেমিফাইনালের টিকিটি। 

উজবেকিস্তানে চলছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর। ২৪ দলের এই আসরে ‘বি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে এসেছিল ব্রাজিল। এরপর কোস্টারিকাকে হারিয়ে শেষ আটের টিকিট পায় সেলেসাওরা।

সেমির টিকিট পেতে রোববার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় মুখোমুখি হয় মরক্কো ফুটসাল দলের। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে মরক্কোকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে নেইমার-ভিনিসিয়ুসদের দেশের ফুটসাল জাতীয় দল। উজবেকিস্তানের বুখারায় অনুষ্ঠিত হয় ম্যাচটি।

‘বি’ গ্রুপ থেকে ব্রাজিল নিজেদের প্রথম খেলায় কিউবাকে ১০-০ গোলে, দ্বিতীয় খেলায় ক্রোয়েশিয়াকে ৮-১ গোলে এবং তৃতীয় ও শেষ খেলায় থাইল্যান্ডকে ৯-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়।