সমাবর্তন করে ফাজিল-কামিলের সনদ দিতে চান আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি

সমাবর্তন করে ফাজিল-কামিলের সনদ দিতে চান আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি

ছবি: সংগৃহীত

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষার মান উন্নয়ন, সেশনজট মুক্তকরণ, সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে সনদ প্রদানের ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শামছুল আলম। প্রতিটি ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষাব্যবস্থার আলোকে উপযোগী করে তুলতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের (ইআবি) অধিভুক্ত আট বিভাগের ফাজিল ও কামিল মাদরাসার অধ্যক্ষদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মতবিনিময় সভাটি গত বুধবার থেকে শুরু হয়ে আজ রোববার (৬ অক্টোবর) শেষ হয়েছে।

ভাইস-চ্যান্সেলর বলেন, ‘প্রকৃত শিক্ষা ও মনুষ্যত্ববোধ আমাদের সমাজের মধ্যে বিরাজমান অন্যায়, অবিচার ও জুলুম দূর করে পুরো সমাজব্যবস্থাকে আলোকিত করে। আর এ প্রকৃত শিক্ষা পাওয়া যায় একজন আদর্শবান শিক্ষকের কাছ থেকে। শিক্ষার আলোয় বিকশিত শিক্ষার্থীরাই আগামী দিনের ভবিষ্যৎ ও জাতির কর্ণধার। আলেমরাই এ শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়ে পুরো পৃথিবীকে আলোকিত করতে পারে।’

মতবিনিময় সভার মধ্য দিয়ে ভাইস-চ্যান্সেলর সব বিভাগের অধ্যক্ষদের কাছ থেকে মাদরাসা পরিচালনা ও পরীক্ষা গ্রহণসহ বিভিন্ন মতামত শোনেন। মতামতের ভিত্তিতে ভাইস-চ্যান্সেলর মাদরাসা শিক্ষাব্যবস্থায় সহায়ক বিভিন্ন উন্নয়মূলক দিকনির্দেশনা দেন।

ভাইস-চ্যান্সেলর গত বুধবার ঢাকা ও চট্টগ্রাম বিভাগ, বৃহস্পতিবার বরিশাল, সিলেট, খুলনা ও ময়মনসিংহ বিভাগ ও সবশেষ রোববার রাজশাহী ও রংপুর বিভাগের অধিভুক্ত সকল ফাজিল ও কামিল মাদরাসার অধ্যক্ষদের সঙ্গে মতবিনিময় করেন।