নতুন লুকে ২০২৫ আইপিএল খেলবেন ধোনি!

নতুন লুকে ২০২৫ আইপিএল খেলবেন ধোনি!

ছবি: সংগৃহীত

আগের মৌসুমের সর্বোচ্চ ৬ ক্রিকেটারকে ধরে রাখতে পারবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফ্র্যাঞ্চাইজিগুলো। এর মধ্যে ৫ জনকে রিটেনশন করা যাবে। আর একজনকে নেওয়া যাবে ‘রাইট টু ম্যাচ’ নিয়মে। আইপিএল গভর্নিং কাউন্সিলের সভা শেষে এমন সিদ্ধান্ত আসে। এরপর থেকে শুরু হয় জল্পনা ধোনিকে আরেকবার দেখা যাবে চেন্নাইয়ের জার্সিতে। কিন্তু হলুদ জার্সিতে ধোনিকে আর দেখা যাবে কী না সেটা নিয়ে এখনও ধোয়াশা।

অবসর নিয়ে পরিষ্কার কোনও বার্তা দেননি দেশের এবং আইপিএলের ইতিহাসে সফলতম এই অধিনায়ক। সময় নিতে চেয়েছেন। আগামী আইপিএলের রিটেনশন নিয়ম জানিয়ে দিয়েছে গভর্নিং কাউন্সিল এবং ভারতীয় ক্রিকেট বোর্ড। অবসর নেওয়া ক্রিকেটারদের জন্য আইপিএলের শুরুর দিকে একটি নিয়ম ছিল। 

যদিও সেটি কাজে না লাগায় তুলে দেওয়া হয়েছিল। ফেরানো হয়েছে সেই ‘আনক্যাপড’ প্লেয়ার নিয়ম। মহেন্দ্র সিং ধোনি কী আনক্যাপড প্লেয়ার হিসেবেই খেলবেন? নতুন হেয়ারস্টাইল ঘিরে এমনই জল্পনা। সুপার কিংসের (সিএসকে) পক্ষ থেকেও ফ্র্যাঞ্চাইজি ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক নিয়ে স্পষ্ট কিছু বলা হয়নি।

তবে একটি সূত্র ভারতীয় সংবাদমাধ্যম মাইখেলকে জানিয়েছে, ২০২৫ আইপিএলেও খেলতে চলেছেন ধোনি। জুলাইয়ে ৪৩ বছর পূর্ণ করা এই উইকেটরক্ষক–ব্যাটার সামনের মৌসুমে চেন্নাইয়ের হয়ে খেলবেন। আইপিএলের আসন্ন মেগা নিলামের আগে ‘আনক্যাপড প্লেয়ার’ হিসেবে তাঁকে রেখে দিতে যাচ্ছে সিএসকে।

নিয়ম অনুযায়ী, পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচ খেলা, অবসর নেওয়া, স্কোয়াডে থাকলেও গত শেষ পাঁচ বছরে একাদশে জায়গা না পাওয়া ক্রিকেটাররা আনক্যাপড প্লেয়ার হিসেবে খেলতে পারেনি। ধোনির ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হচ্ছে। 

ফলে তাঁকে মাত্র ৪ কোটিতেই রিটেন করতে পারবে চেন্নাই সুপার কিংস। ধোনিকে প্লেয়ার কিংবা কোচিং, কোন ভূমিকায় দেখা যাবে নিশ্চিত নয়। তবে নতুন হেয়ারস্টাইলে যেন বার্তা দিলেন, আনক্যাপড প্লেয়ার হিসেবে আগামী আইপিএলে খেলতে দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে।

আইপিএলের গত সংস্করণে ফিনিশারের ভূমিকাতেই দেখা গিয়েছে ধোনিকে। লোয়ার অর্ডারে ব্যাট করেছেন। কোনও ম্যাচে ব্যাটিংয়ের সুযোগই হয়নি। আবার কোনও ম্যাচে তিন বলের জন্য ব্যাট হাতে নেমেছেন।

ভারতের সফলতম এই অধিনায়কের এখনও যে ফিটনেস, আরও এক মৌসুম না খেলার কোনও কারণ নেই।  ফলে আগামী মৌসুমে ‘আনক্যাপড’ ধোনিকেই দেখা যেতে পারে!