কৃষি আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে কৃষকরা

কৃষি আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে কৃষকরা

দুই সপ্তাহ ধরে বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করে আসছে ভারতের কৃষকরা।

ভারতে দিল্লির কৃষক বিক্ষোভ দুই সপ্তাহ অতিক্রম করেছে। এর মধ্যে ভারতেরে কেন্দ্রীয় সরকার এবং বিক্ষোভরত কৃষক সংগঠনগুলির মধ্যে ৬ দফা বৈঠক হলেও কোনোও সমাধানে আসতে পারেনি। বিতর্কিত আইন বাতিলের দাবিতে অনড় কৃষক সংগঠনগুলি। অবস্থান-আন্দোলনে কোনো সাড়া দিচ্ছে না সরকার। তাই এবার ৩টি বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে কৃষকদের একটি সংঠন। 

এদিকে সিঙ্ঘু সীমান্তে বিক্ষোভরত কৃষকদের বিরুদ্ধে পালটা পদক্ষেপ নিয়েছে দিল্লি পুলিশও। সামাজিক দূরত্ব না মানায় তাদের বিরুদ্ধে মহামারী আইনে মামালা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার কৃষকদের একটি সংগঠন জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে সরকার আইন প্রত্যাহার না করলে তারা বৃহত্তর এবং কঠোরতর আন্দোলনে যাবেন। প্রয়োজনে দেশজুড়ে বন্ধ করে দেওয়া হবে রেল পরিষেবা। এই চরমপন্থার পাশাপাশি আইনি লড়াইয়ের রাস্তাও খোলা রাখছে কৃষক সংঠন ভারতীয় কিষাণ ইউনিয়ন। গতকাল বৃহস্পতিবার তারা ঘোষণা দিয়েছে, বিতর্কিত তিন আইনকে চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে মামলা করা হবে। প্রসঙ্গত, ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে এই তিন আইন বাতিলের দাবিতে ছয়টি আবেদন জমা পড়েছে। গত ১২ অক্টোবর এই সংক্রান্ত মামলার শুনানিতে কেন্দ্রের জবাবও চেয়েছে ভারতের সর্বোচ্চ আদালত।

এদিকে কৃষকদের এই পদক্ষেপের সিদ্ধান্ত ঘোষণার পরই আরও একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। দিল্লির সিঙ্ঘু সীমান্তে বিক্ষোভরত কৃষকদের বিরুদ্ধে মহামারী আইনে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ। দিল্লি পুলিশের অভিযোগ, বিক্ষোভরত ওই কৃষকরা সামাজিক দূরত্ব মানছেন না। যা করোনা পরিস্থিতিতে বিপজ্জনক। -সংবাদ প্রতিদিন