ডায়াবেটিস নিয়ন্ত্রণ থেকে ওজন কমাতে মেথি চা, যেভাবে বানাবেন

ডায়াবেটিস নিয়ন্ত্রণ থেকে ওজন কমাতে মেথি চা, যেভাবে বানাবেন

ফাইল ছবি

ভেষজ হিসেবে মেথি বেশ পরিচিত। কিন্তু চায়ের সঙ্গেও যে মেথি খাওয়া যায় এবং তাতে ওজন কমানোসহ ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে, সেটা অনেকেরই অজানা।

নিয়মিত চায়ের সঙ্গে মেথি খেলে কোষ্ঠকাঠিন্য যেমন দূর হয়, ওজন কমে যায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। জেনে নেওয়া যাক  মেথি চা বানানোর পদ্ধতি।

প্রথমেই এক চামচ মেথি গুঁড়া নিতে হবে, দেড় কাপ ফুটন্ত গরম পানিতে ওই গুঁড়া মিশিয়ে দিতে হবে। তার সঙ্গে এক চামচ মধু মেশাতে পারেন। চাইলে এর সঙ্গে চা পাতা বা তুলসী পাতাও মেশাতে পারেন।

সমস্ত উপকরণ একসঙ্গে দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিতে হবে। তারপর ছেঁকে নিয়ে সামান্য ঠান্ডা করে চুমুক দিতে পারেন মেথি চায়ে।

এবার জেনে নিন মেথি চায়ের উপকারিতা

অ্যাসিডিটি বা হজমের যাবতীয় সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মেথি চা। এ ছাড়াও মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা পেট পরিষ্কার রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

প্রতিদিন সকালে খালি পেটে মেথি চা খেতে পারলে কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে। ফলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। কমে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

সুগার নিয়ন্ত্রণে রাখতে মেথি চা অত্যন্ত কার্যকরী! পুষ্টিবিদদের মতে, ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে মেথি চা। ফলে, ডায়াবেটিসের মতো সমস্যা সহজেই দূরে সরিয়ে রাখা যায়।

ওবেসিটি সমস্যা বা শরীরের অতিরিক্ত ওজন দ্রুত কমাতে মেথি চায়ের জুড়ি মেলা ভার! সকালে খালি পেটে এক কাপ মেথি চা নিয়মিত খেতে পারলে বাড়বে হজম ক্ষমতা, একই সঙ্গে ঝরবে মেদও।

প্রতিদিন সকালে খালি পেটে মেথি চা খেলে কিডনি পরিষ্কার থাকে এবং কিডনিতে পাথর হওয়ার শঙ্কা কমে যায়।