করোনা পরবর্তী চাকুরির বাজারে টিকতে Skill Development

করোনা পরবর্তী চাকুরির বাজারে টিকতে Skill Development

ইমতিয়াজ আহমেদ

সারাবিশ্বে করোনা মহামারি বিদ্যমান। বিশ্বের সকল দেশ, গোষ্ঠী আজ খুবই সংকটাপন্ন সময় পার করছে। এই করোনা মহামারীতে অনেকেই চাকুরি হারিয়েছে আবার চাকুরির নিয়োগেও কোম্পানীগুলো ধীরগতিতে চলছে। সংকটাপন্ন সময়ে চাকুররিপ্রার্থী ও যারা চাকুরি করছি তারাও উদ্বেগ উৎকণ্ঠায় সময় অতিবাহিত করছি। সংকটাপন্ন মহামারি সময়টাকে কাজে লাগিয়ে আমরা  চাকুরি টিকিয়ে রাখা এবং নতুন চাকুরি পাওয়ার লড়াইয়ে এগিয়ে থাকতে পারি।

এখন আপনার হাতে অনেক সময়। এই সময়টাকে কাজে লাগিয়ে যে স্কিল ডেভেলপমেন্ট করবেন সেটি আপনারই লাভ। এখন মনে হতেও পারে আমি এসব করে কি করব, জবে কি কাজ লাগবে। আমি বলি নিজের কোনা স্কিল ডেভেলপ হলে তাতে আমার ক্ষতি কি? কোন এক সময় দেখবেন এখন যা করছেন সেটিই হয়ত আপনার কাজে লাগছে। আপনি যে সেক্টরে কাজ করতে চান, সে সেক্টর সম্পর্কিত বিষয়ে Skill Development করুন।

প্রাইভেট জবে সবসময়ই শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি অভিজ্ঞতা ও প্রার্থীর Professional Skills-এর প্রতি জোর দেওয়া হয়। তাই করোনার সংকটাপন্ন সময়ে এবং করোনা পরবর্তী সময়ে নিজেকে এগিয়ে রাখতে আমাদের Skill Development করা প্রয়োজন। আর প্রাইভেট জবে ট্রেনিং সময়কাল বলে কিছু থাকে না। কিছু কিছু কোম্পানী ট্রেনিং সেশন থাকলেও তারা মূলত: তাদের আভ্যন্তরীণ কিছু বিষয়ে ট্রেনিং করান। কিন্তু বেসিক যে বিষয়গুলি সেগুলো আপনাকেই আয়ত্ব করতে হবে। যেগুলো করোনা পরবর্তী সময়ে চাকুরির বাজারে সকলের থেকে আপনাকে এগিয়ে রাখবে।

যারা জব খুজছেন তারা করোনা মহামারীর এই সংকটাপন্ন সময়টাকে কাজে লাগান। এই সময়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। সকল নিয়োগ কার্যক্রম প্রায় বন্ধ রয়েছে। বাইরে বের হওয়া যাচ্ছেনা। যারা জব করছেন তাদেরও অনেকের অফিস ঢিলেঢালা। তাই আপনার হাতে রয়েছে অফুরন্ত সময়। এই সময়টাকে আমরা Facebook বা YouTube চালিয়ে সময় অতিবাহিত করছি। এই সময়টাকেই আমরা কাজে লাগিয়েই জবের জন্য প্রয়োজনীয় Skill Development করতে পারি।

তথ্যপ্রযুক্তির এ যুগে আমরা প্রায় সময় ইন্টারনেটে ব্যয় করছি। সারাবিশ্বের কোথায় কি হচ্ছে, কি ঘটছে সবকিছুই আমরা জানতে পারি মুহুর্তেই। একটু খেয়াল করলেই দেখতে পাবো অনেক অনলাইন মাধ্যমে বিভিন্ন Skill Development কোর্স পরিচালনা করছে। এর মধ্যে কতগুলো পেইড কোর্স আবার অনেক কোর্স রয়েছে ফ্রি। আমরা চাইলে পেইড কোর্সও করতে পারি এবং ফ্রি কোর্স করেও কিন্তু Skill Development করতে পারি। যদিও অনেকে মনে করেন অনলাইনে কোর্স করে কি আর শেখা যায়। আমি বলি চাইলেই শেখা যায়। আপনি যে কোর্স করছেন মনোযোগ দিয়ে সকল তথ্য গুলো দেখুন। সেখান থেকে যদি একটা নতুন ফাংশনও শিখতে পারেন সেটাই আপনার কাজে দিবে।

Skill Development-এর ক্ষেত্রে Communication English, MS Word, MS Excel, MS PowerPoint (Presentation), Professional CV Writing, Communication skills, Computer Troubleshooting, Typing Speed,  ইত্যাদি বিষয়ে গুরুত্ব দেওয়া যেতে পারে। এসব বিষয়ে YouTube এ অনেক তথ্য পাওয়া যায় আপনি চাইলেই দেখে আপনি স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন। http://www.muktopaath.gov.bd;  www.10minuteschool.com/; www.nonprofitready.org; https://www.elearningcollege.com; www.alison.com; www.udemy.com; www.corporatefinanceinstitute.com এর মতো আরো অনেক ওয়েব সাইট রয়েছে যেগুলোতে বৃহৎ কোর্স আছে। এছাড়া বিশ্বের অনেক নামকরা বিশ্ববিদ্যালয় বিভিন্ন ধরণের কোর্স করান অনলাইন মাধ্যমে। এসব কোর্সগুলো অর্থ প্রদান (Paid) এবং বিনামূল্যে (Free) দুই মাধ্যমেই করার সুবিধা রয়েছে। আপনি আপনার মতো সময় করে আপনার প্রয়োজনীয় কোর্সটি করতে পারেন।  

এখন প্রায় সময়ে ফেসবুক খুললেই দেখা যায় অনেক গ্রুপ থেকে বিভিন্ন সেমিনারের আয়োজন করা হয়। যেগুলো অনলাইনেই করা হয়। এসব কোর্সে অংশগ্রহণ করতে পারেন। সেখানে অনেক কর্পোরেট কর্মকর্তারা অংশগ্রহণ করেন। তারা তাদের বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করেন। তাদের চাকুরী জীবনের গল্পগুলো শুনুন, নতুন কিছু শেখার চেষ্টা করুন।

মনে রাখা প্রয়োজন, কোম্পানী যখন একটি সব সার্কুলার দেয় তাতে যারা আবেদন করে তারা সবাই মোটামুটিভাবে বিজ্ঞপ্তির সকল Requirement পূরণ করেই আবেদন করে। সুতরাং সবাই চাকুরী পাবার যোগ্য। কিন্তু চাকুরি হবে ১/২ জনের। আপনাকে ওই ১/২ জনের মধ্যে থাকতে হলে আপনার স্পেশাল কিছু গুণাবলী থাকা প্রয়োজন। যেগুলো দেখে যাচাই করে নিয়োগ দাতা আপনার প্রতি একটু বেশিই আগ্রহ দেখাবে। 

তথ্য প্রযুক্তির যুগে সারাবিশ্বের সব কিছু এখন হাতের মুঠোই শুধু আপনি কাজে লাগাতে পারলেই হয়। নিজেকে নিয়ে ভাবুন। আপনার দুর্বলতাগুলো চিহ্নিত করুন। যে বিষয়ে জানতে চান Google বা YouTube সার্চ দিন দেখবেন আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন।

করোনা পরবর্তী চাকুরীর বাজারে অনেকে চাকুরী হারিয়ে চাকুরি খুজবেন। আবার অনেকে নতুন চাকুরি খুজবেন। নিয়োগকারী কোম্পানী Skilled লোক খুজবেন। সুতরাং যে যত Skill Development করতে পারবেন, সে চাকুরীর বাজারে সবার থেকে এগিয়ে থাকবেন।

ইমতিয়াজ আহমেদ, এক্সিকিউটিভ-এডমিন & এইচ.আর, আদ্-দ্বীন ফাউন্ডেশন

www.facebook.com/emtious; www.linkedin.com/in/emtious-uddin