বার্সার দায়িত্ব নিলেন কোম্যান

বার্সার দায়িত্ব নিলেন কোম্যান

রোনাল্ড কোম্যান

ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু করে দিল বার্সেলোনা। যার প্রথম পদক্ষেপ কোচ বদল। সরকারিভাবে নতুন কোচের নাম ঘোষণা করল বার্সা। আর কেউ নন, বার্সার নতুন ম্যানেজার হলেন দলেরই সাবেক ফুটবলার রোনাল্ড কোম্যান। যিনি কিনা এতদিন পর্যন্ত নেদারল্যান্ডসের জাতীয় দলের কোচ ছিলেন।

সদ্যই জার্মান জাত্যাভিমানের কাছে ধ্বংস হয়েছে বার্সার সাম্রাজ্য। ৮–২। চ্যাম্পিয়ান্স লিগের ইতিহাসে শেষ আটে এত বড় ব্যবধানে হারেনি কোনো দল। এই লজ্জাজনক হারের পর প্রশ্ন উঠেছে এই শতছিন্ন টিম আর কতদিন? আর শুধু চ্যাম্পিয়ন্স লিগের হার কেন? গত বছরই সাম্প্রতিক অতীতের সবচেয়ে খারাপ মৌসুম গিয়েছে বার্সার। ১২ বছর পর এই প্রথম ট্রফিহীন মৌসুম কাটল মেসিদের। যার জেরে এক বছরের মধ্যে চাকরি গেছে দু’জন ম্যানেজারের।

ভালভার্দেকে ছাঁটাই করা হয়েছিল সেই জানুয়ারিতেই। তার চাকরি যাওয়ার পর দায়িত্বে আসেন কিকে সেতিয়েন। কিন্তু মাত্র সাত মাস পরেই তাকে বিদায় করেছে ক্লাব। এবার দায়িত্ব দেয়া হল ক্লাবেরই সাবেক ফুটবলার কোম্যানকে। আপাতত তার সাথে দু’বছরের চুক্তি করেছে বার্সা। ৩০ জুন, ২০২২ বার্সার দায়িত্বে থাকবেন কোম্যান।

কোম্যান ফুটবলার হিসেবে ৬ বছর খেলেছেন বার্সেলোনার জার্সিতে। খেলোয়াড় হিসেবে বার্সার হয়ে মোট চারটি লা লিগা জিতেছেন তিনি। কোচ হিসেবে বেশ কয়েক মৌসুম কাটিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে। সাউদাম্পটন এবং এভার্টনের কোচিং করিয়েছেন কোম্যান। খেলা ছাড়ার পর বার্সার সহকারী কোচও হন।

এছাড়া নেদারল্যান্ডসের একাধিক ক্লাবে তিনি কোচিং করিয়েছেন। ২০১৮ সালে তিনি নেদারল্যান্ডসের জাতীয় দলের দায়িত্ব নেন। কিকে সেতিয়েনকে ছাঁটাই করার পর কোম্যানকে প্রস্তাব দেয় বার্সা। নিজের প্রিয় দলে কোচিং করানোর সুযোগ পেয়ে আর না করতে পারেননি কোম্যান। আগামী মৌসুমে মেসিদের ফের ট্রফি এনে দেয়ার দায়িত্ব তার কাঁধেই। বার্সেলোনা সমর্থকদের আশা, ফুটবলার হিসেবে কোম্যান যে সাফল্য পেয়েছেন, কোচ হিসেবেও তার পুনরাবৃত্তি ঘটবে।