ব্রেইন স্ট্রোক পরবর্তী পূনর্বাসনে ফিজিওথেরাপির ভূমিকা

ব্রেইন স্ট্রোক পরবর্তী পূনর্বাসনে ফিজিওথেরাপির ভূমিকা

প্রতীকী ছবি।

আনিছুর রহমান:-

ব্রেইন স্ট্রোক কি?
ব্রেইনের রক্ত সরবরাহ কোন কারণে বিঘ্নিত হলে রক্তের অভাবে ব্রেইনের টিস্যু ক্ষতিগ্রস্থ হয় কিংবা মারা যায়, এটাই হলো ব্রেইন স্ট্রোক। বিশেষ করে রক্তনালী ব্লক হয়ে গেলে কিংবা রক্তনালী ছিড়ে গেলে ব্রেইনের রক্ত সরবরাহ বিঘ্নিত হয়। ফলে অক্সিজেনের অভাবে ব্রেইন টিস্যুগুলো ক্ষতিগ্রস্থ হয় কিংবা মারা যায়। 

ব্রেইন স্ট্রোকজনিত প্যারালাইসিস কি?
স্ট্রোক পরবর্তী অধিকাংশ ক্ষেত্রেই রোগীর এক পাশ প্যারালাইসিস হয় এবং কারও কারও কথা বলতে সমস্যা হয়। অর্থাৎ ব্রেইনের ক্ষতিগ্রস্থ অংশের উপর নির্ভর করে শরীরে সমস্যা দেখা দেয়। কারণ ব্রেইনের এক এক অংশ শরীরের এক এক অংশকে নিয়ন্ত্রণ করে থাকে। আমাদের হাটাচলা, কাজকর্ম, কথা বলা এবং আবেগ অনুভূতি সবকিছুই ব্রেইনের ভিন্ন ভিন্ন অংশ নিয়ন্ত্রণ করে থাকে। তাই ব্রেইনের টিস্যু ক্ষতিগ্রস্থ হলে এসব কাজে ব্যঘাত ঘটে যার ফলাফল প্যারালাইসিস বা অবশ হয়ে যাওয়া। 

ফিজিওথেরাপি চিকিৎসার ভূমিকাঃ 
চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করার পর রোগী মেডিক্যালি স্ট্যাবল হলেও অধিকাংশ ক্ষেত্রে তার শরীরের স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে যায়। একজন ফিজিওথেরাপি চিকিৎসকের মূল লক্ষ্যই হলো স্ট্রোক পরবর্তী শারীরিক সমস্যাগুলো নির্ণয় করে শরীরের স্বাভাবিক কার্যক্ষমতা ফিরিয়ে নিয়ে আসা। সে জন্য প্রয়োজন সঠিক এবং আধুনিক ফিজিওথেরাপি চিকিৎসা। তাই কেউ স্ট্রোকে আক্রান্ত হলে রোগীকে অতি দ্রুত নিকটস্থ হাসপাতালে নিয়ে যেতে হবে এবং অন্যান্য চিকিৎসার পাশাপাশি ফিজিওথেরাপি চিকিৎসা শুরু করতে হবে। কারণ ব্রেইন স্ট্রোকের পর যত দ্রুত ফিজিওথেরাপি চিকিৎসা শুরু করা যাবে, রোগীর কার্যক্ষমতা ফিরে আসার সম্ভাবনা তত বেশি থাকে। একজন ফিজিওথেরাপি চিকিৎসকের তত্ত্বাবধানে স্ট্রোক পরবর্তী ফিজিওথেরাপি নিশ্চিত করতে হবে। কারণ ভুল ফিজিওথেরাপি চিকিৎসা রোগীর জন্য ক্ষতির কারণ হতে পারে। বর্তমানে বাংলাদেশই আধুনিক ফিজিওথেরাপি চিকিৎসা পাওয়া সম্ভব যার মাধ্যমে স্ট্রোকে আক্রান্ত রোগী তার স্বাভাবিক কর্মক্ষমতা ফিরে পেয়ে থাকে।
   
লেখক: ফিজিওথেরাপি এবং পুনর্বাসন বিশেষজ্ঞ
আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল
মগবাজার, ঢাকা।