উত্তর সিরিয়ার আফরিনে বোমা হামলা : নিহত ৫

উত্তর সিরিয়ার আফরিনে বোমা হামলা : নিহত ৫

ছবি : সংগৃহীত

উত্তর সিরিয়ার আফরিন শহরে এক বোমা হামলায় অন্তত পাঁচজন নিহত ও ২২ জন আহত হয়েছেন। শনিবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, শহরের কেন্দ্রে অবস্থিত এক কারখানায় গাড়িবোমা হামলায় এই হতাহতের ঘটনা ঘটে।

অন্যদিকে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি স্থানীয় সূত্রের বরাত দিয়ে জানায়, হামলায় ছয়জন নিহত ও অন্তত ২৫ জন আহত হয়েছেন।

তাৎক্ষণিকভাবে কেউ দায় স্বীকার না করলেও তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার ঘটনায় সিরিয়ার কুর্দি সশস্ত্র পিপলস প্রটেকশন ইউনিটসের (ওয়াইপিজি) যোদ্ধাদের দায়ী করছে।

তুরস্কে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সংশ্লিষ্টতা বিবেচনায় আঙ্কারা ওয়াইপিজিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে। সিরিয়ার সরকারবিরোধী যোদ্ধাদের সাথে আইএসের পাশাপাশি ওয়াইপিজের বিরুদ্ধেও যুদ্ধে করে আসছে তুর্কি সেনাবাহিনী।

২০১৮ সালে তুরস্কের এক সামরিক অভিযানের আওতায় আফরিন থেকে ওয়াইপিজে যোদ্ধাদের তাড়িয়ে দেয়া হয়। কিন্তু এই শহর ও কাছাকাছি এলাকায় এখনো বোমা হামলার ঘটনা ঘটছে।

সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একমাত্র অঞ্চলটিতে সহায়তার জন্য আঙ্কারার কয়েক হাজার সৈন্য মোতায়েন রয়েছে। সিরিয়ার আসাদ সরকারের বিরোধীদের নিয়ন্ত্রণে থাকা এই অঞ্চলটি তুরস্ক থেকেই সহায়তা পেয়ে আসছে।

তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করা পিকেকে ১৯৮৪ সালে ‘স্বাধীন কুর্দিস্তানের’ দাবিতে তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। দক্ষিণ-পূর্ব তুরস্কে চলা এই যুদ্ধে ৪০ হাজারের বেশি লোক নিহত হয়েছে।

সূত্র : আলজাজিরা