নাইজারে বন্দুকধারীদের হামলায় ৫৮ নাগরিক নিহত

নাইজারে বন্দুকধারীদের হামলায় ৫৮ নাগরিক নিহত

ছবি : সংগৃহীত

আফ্রিকান দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় অন্তত ৫৮ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির সরকার জানিয়েছে, সোমবার নাইজারের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় একটি বাজার থেকে ফেরার পথে বন্দুকধারীরা হামলা চালালে এ হতাহত হয়। এ হত্যায় বুধবার থেকে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে দেশটিতে। নাইজার সরকারের মুখপাত্র আবদৌর রহমানে জাকারিয়া এ ঘোষণা দেন।

মালি ও বুর্কিনা ফ্যাসো সীমান্তঘেঁষা নাইজারের বানিবানগৌ এলাকার গবাদিপশুর বাজার থেকে ফেরার পথে বন্দুকধারীদের হামলায় ওই ৫৮ জন নিহত হন।

গণহত্যার এ ঘটনায় নিরাপত্তা চ্যালেঞ্জে ফেলেছে নাইজারের নতুন প্রেসিডেন্ট মোহামেদ বাজৌমকে। ‍যিনি গত ফেব্রুয়ারির নির্বাচনে বিজয়ী হয়েছেন বিদায়ী নেতা মহামাদৌ ইসুফুর রেখে যাওয়া কাজ সফল করতে।

এ পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। নাইজারে দু’টি উগ্রবাদী গোষ্ঠী বেশ সক্রিয়। ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভেন্ট (আইএসআইএল) ও আল কায়দা। ধারণা করা হচ্ছে, এদের মধ্যে কোনো একটি গোষ্ঠী ওই হামলা চালিয়েছে।

নাইজার সরকারের পক্ষ থেকে টেলিভিশনে এক বিবৃতিতে জানানো হয়েছে, সশস্ত্র ওই বন্দুকধারীদের পরিচয় এখনো জানা যায়নি। বর্বর এই হামলায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। দু’টি গাড়িতে আগুন ধরে গেছে ও অন্য দু’টি গাড়ি ছিনতাই করেছে বন্দুকধারীরা।

দীর্ঘ দিন ধরে মালি ও বার্ক বুর্কিনা ফাসো সীমান্তবর্তী তিলাবেরি অঞ্চলটিতে অস্ত্রধারীদের সাথে নাইজারের সামরিক বাহিনীর ওপর ব্যাপক সহিংসতা চলছে। সবশেষ গত ২ জানুয়ারি ওই অঞ্চলে বন্দুকধারীদের হামলায় অন্তত ১০০ জন নিহত হয়। এর আগে ২০১৯ সালে ৭০ জন ও ২০২০ সালের জানুয়ারিতে এক হামলায় কমপক্ষে ৮৯ জন নিহত হয়।
সূত্র : আলজাজিরা