অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর বৃটেনে ৩০ জনের রক্ত জমাট

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর বৃটেনে ৩০ জনের রক্ত জমাট

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর বৃটেনে ৩০ জনের রক্ত জমাট--

ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অ্যাস্ট্রেজেনেকার টিকা নিয়ে দেশে অন্তত ৩০ জনের দেহে রক্ত জমাট বাঁধার ঘটনা চিহ্নিত করা হয়েছে।

এর আগে অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারে টিকাগ্রহীতার শরীরে রক্ত জমাট বাঁধছে বলে প্রথমে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আপত্তি ওঠে। ব্রিটেন সে সময় জানিয়েছিল, তাদের দেশে এক কোটি ১০ লাখ মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হলেও এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। তবে এখন দেখা যাচ্ছে, সংস্থাটির টিকা নেওয়ার পর ব্রিটেনেও রক্ত জমাট বাঁধার মতো গুরুতর ঘটনা ঘটছে।

ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বলছে, এর আগে ফাইজার-বায়োনটেকের টিকা গ্রহণের পর এ ধরনের রক্ত জমাট বাধার কোন রিপোর্ট তারা পায় নি। ব্রিটিশ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, তারা এখনো বিশ্বাস করেন যে, করোনাভাইরাস প্রতিরোধের জন্য অ্যাস্ট্রেজেনেকার টিকা গ্রহণের পর এই ধরনের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটবে না।

ইউরোপের বহু দেশ এরইমধ্যে অ্যাস্ট্রেজেনেকার টিকা ব্যবহার বন্ধ করে দিয়েছে। তবে কোনো কোনো দেশ আবার টিকাদান শুরু করেছে।

অনেক দেশে এই টিকা দেয়ার পর মারাত্মক রকমের রক্ত জমাট বাঁধার ঘটনা চিহ্নিত করা হয়েছে, আবার কোনো কোনো দেশে তার মাত্রা ছিল কম। ইউরোপের দেশ ফ্রান্স, জার্মানি, নরওয়ে, সুইডেন, আইসল্যান্ডসহ বিশ্বের ২০টিরও বেশি দেশে অ্যাস্ট্রেজেনেকার টিকা গ্রহণের পর রক্তজমাট বাধার ঘটনা চিহ্নিত করা হয়েছে। ফলে সেসব দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ বন্ধ করে দেয়।