বন্দুক হামলা ঠেকাতে বাইডেনের নির্দেশনা

বন্দুক হামলা ঠেকাতে বাইডেনের নির্দেশনা

বন্দুক হামলা ঠেকাতে বাইডেনের নির্দেশনা-

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বন্দুকহামলা মহামারির মতো ছড়িয়ে পড়েছে এবং তা মার্কিনিদের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ হামলা বিপরীতে কিছু নির্বাহী আদেশের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বৃহস্পতিবার (০৮ এপ্রিল) রোজ গার্ডেনে এক বক্তব্যে তিনি এ কথা জানান।

বাইডেনের পরিকল্পনাগুলোর মধ্যে রয়েছে বাড়িতে বন্দুক তৈরির উপযোগী ‘ঘোস্ট গান কিট’ বিক্রিতে কড়াকড়ি; নিজের বা অন্যের ক্ষতির কারণ হতে পারে এমন ব্যক্তির কাছে আগ্নেয়াস্ত্র বিক্রি বন্ধ করতে কংগ্রেসে ‘রেড ফ্ল্যাগ’ আইন পাস; সহিংসতা প্রতিরোধী কর্মসূচিতে অর্থায়ন বৃদ্ধি; আগ্নেয়াস্ত্রের বিষয়ে যুক্তরাষ্ট্রের অ্যালকোহল, তামাক, আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ব্যুরোর (এটিএফ) কাছ থেকে একটি বার্ষিক প্রতিবেদন সামনে আনা প্রভৃতি।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে প্রত্যেক নাগরিকের অস্ত্র বহনের অধিকার সুরক্ষিত থাকায় এবং অস্ত্র নিয়ন্ত্রণের আইনকে অনেকেই তাদের সাংবিধানিক অধিকারের ওপর আঘাত বিবেচনা করায় বাইডেনের জন্য অনিবন্ধিত অস্ত্রের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া বেশ কষ্টসাধ্য হয়েই দাঁড়াবে।

তবে প্রেসিডেন্ট নির্বাহী আদেশের মাধ্যমে ‘এসব অস্ত্রের’ বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলায় এ বিষয়ে কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন পড়ছে না।

বাইডেন বলেন, এসব বন্দুক প্রতিদিন যুক্তরাষ্ট্রে ১০৬ জনের প্রাণ কেড়ে নেয়। এটা মহামারী, এটাকে থামাতেই হবে।

তিনি আরও বলেন, বন্দুক সহিংসতার কারণে হাসপাতালের বিল, শারীরিক চিকিৎসা, ট্রমা কাউন্সেলিং, আইনি খরচ, কারাগারের ব্যয় প্রভৃতি মিলিয়ে প্রতি বছর মার্কিনিদের অন্তত ২৮০ বিলিয়ন ডলার ব্যয় হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, নির্বাহী আদেশ ছাড়া কংগ্রেসের অনুমোদনের মাধ্যমে অস্ত্র নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া বাইডেনের জন্য বেশ কঠিন। মার্কিন সেনেটে এ ধরনের কোনো আইন পাসে অন্তত ৬০ সেনেটরের সমর্থন লাগবে।