করোনায় আক্রান্ত হয়ে ইবি অধ্যাপকের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে ইবি অধ্যাপকের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে ইবি অধ্যাপকের মৃত্যু-

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়া অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সিনিয়র অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। 

কুষ্টিয়া থেকে ঢাকা নেয়ার পথে বুধবার (৫ মে) দিবাগত রাত পৌনে ১১টার দিকে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর। তিনি গত কয়েক দিন ধরে সর্দি ও কাশিতে আক্রান্ত হয়ে বাসায় প্রাথমিক চিকিৎসা গ্রহণ করছিলেন। তার শারীরিক অবস্থা অবনতি হলে কুষ্টিয়া ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়।

তার অক্সিজেন সেচুরেশন ৭০% নিচে নেমে গেলে উন্নত চিকিৎসার জন্য বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকার উদ্দেশে রওনা দেন। ঢাকার কাছাকাছি স্থানে পৌঁছালে তিনি মারা যান। তাকে কল্যাণপুর ইবনে সিনা হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মরহুমের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে কুষ্টিয়াসহ দেশ বিদেশে সর্বত্র তার সহকর্মী, ছাত্রছাত্রী ও পরিচিতদের মাঝে শোকের ছায়া নেমে আসে। ঢাকায় অবস্থানরত তার সহকর্মী ও ছাত্রছাত্রীরা শেষবারের মতো একনজর দেখতে ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভিড় করে। রাত দেড়টার দিকে তাকে নিজ বাড়ি নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায় নিয়ে যাওয়া হয়। তার ইচ্ছেনুয়ায়ী মায়ের কবরের পাশে দাফন করা হবে বলে জানা গেছে।

তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ব্যাচ ১৯৮৬-৮৭ ব্যাচের একই বিভাগের কৃতি শিক্ষার্থী ছিলেন। ১৯৯৬ সালে তিনি এই বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন।

অধ্যাপক ড. আহসান উল্লাহ ফয়সাল ওআইসি‘র বৃত্তি নিয়ে ভারতের আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, কলামিষ্ট হিসেবে দেশ বিদেশে পরিচিত ছিলেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হল প্রভোষ্ট, ছাত্র উপদেষ্টা, শিক্ষক সমিতির সহ-সভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।