ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার, আক্রান্ত ৪ লাখের বেশি

ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার, আক্রান্ত ৪ লাখের বেশি

ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার, আক্রান্ত ৪ লাখের বেশি-

ফের চার লক্ষ ছাড়িয়ে গেল ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৪ লক্ষ ১২ হাজার ২৬২ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এক দিনে আক্রান্তের নিরিখে এই সংখ্যা এখন পর্যন্ত সর্বোচ্চ। ১ মে দেশটিতে দৈনিক সংক্রমণ প্রথমবারের জন্য ৪ লাখ ছাড়িয়েছিল। তার পর চার দিন সাড়ে তিন লাখের বেশি থাকলেও চার লাখের নীচেই ছিল নতুন সংক্রমিতের সংখ্যা। এ নিয়ে ভারতে মোট আক্রান্ত হলেন ২ কোটি ১০ লক্ষ ৭৭ হাজার ৪১০ জন।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ দৈনিক আক্রান্তের পাশাপাশি বাড়িয়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাকেও। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৮০ জনের। একদিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা দেশটিতে এখন পর্যন্ত সর্বোচ্চ। গত ৯ দিন ধরে দেশটিতে দৈনিক মৃত্যু ৩ হাজারের উপরে থাকছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা ২ লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৯২০ জনের। কর্নাটক, দিল্লি এবং উত্তরপ্রদেশেও মৃতের সংখ্যা সাড়ে ৩৫০-র আশপাশে। ছত্তীসগঢ়, রাজস্থান, গুজরাত, পঞ্জাব, হরিয়ানাতেও দৈনিক মৃতের সংখ্যা উল্লেখযোগ্য।

বিশ্বের প্রতিদিন যত লোক আক্রান্ত হচ্ছেন করোনাভাইরাসে তার প্রায় অর্ধেকই এখন হচ্ছে ভারতে। বিপুল সংখ্যক নতুন আক্রান্ত প্রতিদিন বাড়াচ্ছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৭৯ হাজার ১৬৯ জন বেড়ে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩৫ লক্ষ ছাড়িয়ে গেল। -আনন্দবাজার