রিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে চেলসি

রিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে চেলসি

রিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে চেলসি- সংগৃহীত ছবি

বিবর্ণ রিয়াল মাদ্রিদকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছল চেলসি। বুধবার (৫ মে) রাতে স্ট্যামফোর্ড ব্রিজে রিয়াল মাদ্রিদকে ২-০ হারিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ‘দ্য ব্লুজ’৷ ফাইনালে ম্যাঞ্চেস্টার সিটি-র সামনে চেলসি। অর্থাৎ এবার অল-ইংল্যান্ড ক্লাব চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল।
 
স্ট্যামফোর্ড ব্রিজে বুধবার ইতিহাস গড়ল চেলসি এবং তাদের ম্যানেজার টমাস টুখেল। প্রথম ম্যানেজার হিসেবে দু’টি ভিন্ন ক্লাবের হয়ে টানা দ্বিতীয়বার দলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুললেন তিনি। গত মৌসুমে এই জার্মান ম্যানেজারের কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেছিল পিএসজি। ফাইনালে ফরাসি দলটি অবশ্য হেরেছিল বায়ার্ন মিউনিখের কাছে। এবার চেলসির কোচের দায়িত্ব নিয়ে দলকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে তুললেন টুখেল।

একই সঙ্গে ইতিহাস গড়ল চেলসি। এ নিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল তারা। তিনবারই টুর্নামেন্টের মাঝপথে কোচ পরিবর্তন করে সাফল্য পেল ‘দ্য ব্লুজ’। প্রথমবার ২০০৭-০৮ মৌসুমে হোসে মোরিনহোকে টুর্নামেন্টের মাঝপথে আভ্রাম গ্রান্টকে কোচ করে ফাইনাল উঠেছিল চেলসি। তবে সেবার ফাইনালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে হেরেছিল তারা।

২০১১-১২ মৌসুমে চেলসি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল টুর্নামেন্টের মাঝপথে কোচ পরিবর্তন করে। আন্দ্রে ভিলাসকে সরিয়ে রবের্তো ডি মাত্তেওকে কোচ করে সাফল্য পেয়েছিল ইংল্যান্ডের এই ক্লাবটি। ফাইনালে বয়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চেলসি। আর এবারও টুর্নামেন্টের মাঝপথে ফ্রাঙ্ক ল্যামপার্ডকে সরিয়ে টুখেলকে কোচের দায়িত্ব দেয় চেলিস। অর্থাৎ ইতিহাসের পুনরাবৃত্তি।

সেমিফাইনালের প্রথম সাক্ষাতে রিয়ালের মাঠে ১-১ ড্র করেছিল চেলসি। এদিন জিনেদিন জিদানের দলকে ২-০ হারিয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনালের টিকিট জোগাড় করল ইংল্যান্ড ক্লাবটি। টিমো ভেরনারের গোলে চেলসি এগিয়ে যাওয়ার পর শেষ দিকে ব্যবধান বাড়ান ম্যাসন মাউন্ট। পুরো ম্যাচে আধিপত্য ছিল চেলসির।

অন্যদিকে রিয়াল ছিল ছন্নছাড়া। রক্ষণ, মাঝমাঠ ও আক্রমণভাগ কোনও জায়গাতেই প্রত্যাশিত ফুটবল খেলতে পারেনি টুর্নামেন্টের রেকর্ড সংখ্যক ১৩ বারের চ্যাম্পিয়নরা। ২০১৮ সালের পর আর ফাইনাল খেলতে পারেনি রিয়াল মাদ্রিদ আর। এর আগে ১৬ বার ফাইনালে উঠে ১৩ বার চ্যাম্পিয়ন হয়েছে। আর ২০১১-১২ মৌসুমে বায়ার্ন মিউনিখকে হারিয়ে ইউরোপ সেরা হওয়ার পর এই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল চেলসি। -কোলকাতা২৪