ভারতে আক্রান্ত আড়াই কোটি ছাড়াল, মৃত্যুর নতুন রেকর্ড

ভারতে আক্রান্ত আড়াই কোটি ছাড়াল, মৃত্যুর নতুন রেকর্ড

ভারতে আক্রান্ত আড়াই কোটি ছাড়াল, মৃত্যুর নতুন রেকর্ড-

যতদিন যাচ্ছে ভাতর তথই পরিণত হচ্ছে মৃত্যুপুরীতে।প্রতিদিন বাড়ছে মৃত্যুর ও আক্রান্তের সংখ্যা।করোনাভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হওয়া ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা কমলেও এরই মধ্যে মোট আক্রান্ত আড়াই কোটি ছাড়িয়েছে। তা ছাড়া এক দিনে সর্বোচ্চ মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হয়েছে মঙ্গলবার। এ সময় নতুন করে দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে চার হাজার ৩৪০ জন। আর গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত বা কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে দুই লাখ ৬৩ হাজার ৪৫ জন।

মঙ্গলবার দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতে এক দিনে তিন লাখের নিচে আক্রান্তের সংখ্যা নেমে এসেছিল সোমবারই। মঙ্গলবার এ সংখ্যা আরো কিছুটা কমেছে।
শুধু তাই নয়, গত শনিবার থেকেই আক্রান্তের সংখ্যা কমতে শুরু করে ভারতে। এর আগে রোববার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছিল তিন লাখ ১০ হাজার ৮২২ জন। শনিবার এই সংখ্যা ছিল তিন লাখ ২৬ হাজার ১২৩ জন। কিন্তু সংক্রমণ কমলেও মৃত্যুপুরীতে পরিণত হওয়া ভারতে দৈনিক মৃত্যু বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্তদের যে সংখ্যক মৃত্যু হয়েছে দেশটিতে, তা এ পর্যন্ত সর্বোচ্চ।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণায়ের পরিসংখ্যান অনুসারে, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে দুই লাখ ৬৩ হাজার ৫৫৩ জন। এ নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা আড়াই কোটি ছাড়িয়ে গেল। এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ৫২ লাখ ২৮ হাজার ৯৯৬ জন। করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৭৮ হাজার ৭৫১ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে চার হাজার ৩৪০ জনের।

জানা গেছে, ভারতের মহারাষ্ট্র, দিল্লি, উত্তরপ্রদেশ, ছত্তীসগঢ়, গুজরাট, মধ্যপ্রদেশ, বিহার ও কেরালার মতো রাজ্যগুলোতে সংক্রমণ কমাতেই নেমেছে দেশের দৈনিক সংক্রমণের চিত্র। তবে তামিলনাড়ু, কর্নাটক, অন্ধ্রপ্রদেশের সংক্রমণ পরিস্থিতি এখনো লাগামাছাড়া। পশ্চিমবঙ্গেও গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৯ হাজারের বেশি মানুষ।

এশিয়া মহাদেশের ৪৯টি দেশের মধ্যে ভারতেই করোনায় আক্রান্ত সংখ্যা অর্ধেকের বেশি। বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। মৃত্যুর হিসাবে দেশটি শীর্ষ তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে।

সূত্র:আনন্দবাজার পত্রিকা