দেশে টিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী

দেশে টিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী

বাজেট অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমদানির পাশাপাশি দেশেও করোনার টিকা উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। বুধবার (০২ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, এই লক্ষ্যে প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে বিভিন্ন দেশ ও উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে।

প্রধানমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় পর্যাপ্ত পরিমাণে টিকা সংগ্রহ করতে সরকার নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বিভিন্ন দেশ ও টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে নিবিড় যোগাযোগ অব্যাহত রয়েছে।

শেখ হাসিনা বলেন, করোনা প্রতিরোধের লক্ষ্যে বিশ্বের যেসব দেশ ভ্যাকসিন প্রদান কার্যক্রম সর্বপ্রথম শুরু করতে সক্ষম হয়, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। যথাসময়ে টিকা পাওয়ার বিষয়ে সরকার শুরু থেকেই উদ্যোগ গ্রহণ করেছে।

প্রতিবেশী দেশ ভারত থেকে আরও টিকা আনার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ভারত থেকে টিকা সংগ্রহের কার্যক্রম অব্যাহত রয়েছে।

কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে বুধবার শুরু হয়েছে জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশন। বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হয়। মহামারির কারণে সংক্ষিপ্ত এই অধিবেশন চলবে ১২ কার্যদিবস। 

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (০৩ জুন) বিকেল ৩টায় ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। আলোচনা শেষে ৩০ জুন সংসদে বাজেট পাস হবে।