ফেরি সংকটে কাজিরহাট-আরিচা ঘাটে পারাপারের অপেক্ষায় দাঁড়িয়ে আছে ৫ শতাধিক যানবাহন

ফেরি সংকটে কাজিরহাট-আরিচা ঘাটে পারাপারের অপেক্ষায় দাঁড়িয়ে আছে ৫ শতাধিক যানবাহন

পাবনার কাজীর হাটে নদী পার হওয়ার জন্য অপেক্ষমান যানবাহন- ছবি: পাবনা প্রতিনিধি

যশোর থেকে মালবোঝাই ট্রাক নিয়ে ঢাকায় যাবার জন্য পাবনার বেড়া উপজেলার কাজিরহাট ফেরিঘাটে বৃহস্পতিবার রাতে পৌঁছান ট্রাক চালক আসিফ হোসেন। শবিবার সকাল পর্যন্ত অপেক্ষা করেও ফেরিতে উঠতে পারেননি এ ট্রাক চালক। তার মত শত শত ট্রাক চালক মাল বোঝাই ট্রাক নিয়ে কাজিরহাট-আরিচা ফেরি ঘাটের দুই পাশে দীর্ঘ অপেক্ষা করেও সময়মত ফেরিতে উঠতে পারছেন না এতে করে ঢাকার সাথে উত্তর ও দক্ষিণবঙ্গের যোগাযোগের অন্যতম প্রধান এ ফেরি ঘাটের দুই পারে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট।

সময়মত ফেরিতে উঠতে না পেরে ফেরিঘাটের অব্যবস্থাপনা নিয়ে বিক্ষুব্ধ হয়ে ট্রাক চালক আশিফ হোসেন বলেন, ঢাকার সাথে দূরত্ব কমাতে বঙ্গবন্ধু সেতুর বিকল্প পথ হিসেবে কাজিরহাট-আরিচা ফেরি ঘাট দিয়ে দ্রুত ঢাকায় পৌঁছানোর ইচ্ছা নিয়ে ঘাটে এসে তিন ঘনটার রাস্তার জন্য আমাকে দুই দিন অপেক্ষা করতে হচ্ছে।

এতে সময়মত পণ্য পরিবহন করতে না পেরে বিপাকে পড়তে হচ্ছে। সময় ও রাস্তা বাঁচানোর জন্য সহজ পথ এতটা কঠিন হয়ে যাবে ভাবতে পারিনি বলে জানান তিনি। এভাবে চলতে থাকলে কাজিরহাট-আরিচা ফেরিঘাট হয়ে জরুরী পণ্য পরিবহন করা যাবে না বলে জানান তিনি।

আজ (শনিবার) সরেজমিনে পাবনার কাজিরহাট ফেরিঘট পরিদর্শন করে দেখা গেছে, ফেরি সংকটের কারনে ঘন্টার পর ঘনটা অপেক্ষা করেও কাক্সিক্ষত ফেরিতে উঠতে না পেরে বিপাকে পড়েছেন তার মত শত শত চালক। ঘাট সূত্রে জানা যায়, কাজিরহাট-আরিচা রুটে চলাচলকারি চারটি ফেরির মধ্যে বর্তমানে তিনটি ফেরিই নষ্ট হয়ে যাওয়ায় শুক্রবার থেকে শুধু একটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করায় এ দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

কাজিরহাট ফেরিঘাটের মানেজার মাহাবুবুর রহমান বলেন, এ রুটে চারটি ফেরির মধ্যে বেগম রকেয়া ও বেগম সুফিয়া এই দু’টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছিল। বেগম সুফিয়ে ফেরিটি শুক্রবার থেকে বিকল হয়ে পরায় মাত্র একটি ফেরি দিয়ে যানবাহন পারাপারের ফলে এ সমস্যা সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

ঘাটের দুই পারে দীর্ঘ যানবাহনের সারি জমে যাওয়ায় ইতিমধ্যে পাটুরিয়া ঘাট থেকে বিকল্প ফেরি হিসেবে খান জাহান আলী ফেরিটি নিয়ে এসে কাজিরহাট-আরিচা রুটে চালানো হচ্ছে বলে জানান তিনি তবে দীর্ঘ যানজট নিরসনে সময় লাগবে বলে জানান তিনি।

ট্রাক চালক জহির হোসেন বলেন, এক রাত ও একদিন অপেক্ষা করে এখনও ফেরিতে উঠার সিরিয়াল পায়নি, ঘাটে এখনও দুই শতাধিক গাড়ি পারাপারের অপেক্ষায় দাঁড়িয়ে আছে। ফেরি সংকটের কারণে সময়মত ফেরি না পাওয়ায় কাজিরহাট-আরিচা হয়ে ঢাকা যেতে দীর্ঘ সময় লাগার কারনে পণ্য পরিবহনে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ঘাটে গাড়ির চাপ বাড়লেও ফেরির সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেয়নি ঘাট কর্তৃপক্ষ বলে জানান তিনি।
ঢাকার সাথে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গেও দূরত্ব  কমাতে বঙ্গবন্ধু সেতুর বিকল্প পথ হিসেবে এ বছরের শুরুতে ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখে প্রায় দীর্ঘ দুই দশক বন্ধ থাকার পর পুনরায় চালু করা হয় কাজিরহাট-আরিচা ফেরি সার্ভিস। এতে করে ঢাকার সাথে দূরত্ব  কমলেও ঘাট পরিচালনায় যথাযথ উদ্যোগ না নেয়ায় সীমাহীন দুর্ভোগ পহাচ্ছে এ ফেরিঘাট দিয়ে চলাচলকারি যানবাহন।

এদিকে নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় প্রায় এক সপ্তাহ আগে কাজিরহাট ফেরিঘাটের পল্টুনটি পানিতে তলিয়ে যাওয়ায় ঘাটের পল্টন সরিয়ে মসজিদের পাশে উঁচু জায়গায় নিয়ে যাওয়া হলেও শুক্রবার রাত থেকে আরিচা ঘাটের পল্টনের রাস্তাটি পানিতে তলিয়ে যাওয়ায় ধীর গতিতে যানবাহন পারাপার হচ্ছে বলে জানায় ঘাট কর্তৃপক্ষ।

কাজিরহাট-আরিচা হয়ে ঢাকার সাথে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের যোগাযোগের জন্য প্রায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার পথ কমান গেলেও ফেরিঘাটের সেবা বি ত হওয়ায় দুর্ভোগ পহাচ্ছে সাধারণ যাত্রি ও পণ্যবাহী ট্রাক চালকরা। সমস্যা সমাধানে দ্রুত উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছে পরিবহন চালক ও সাধারণ যাত্রিরা।