জুলাইয়ে সাত কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু

জুলাইয়ে সাত কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু

জুলাইয়ে সাত কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণীর ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী জুলাই মাস থেকে।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক এএসএম মাকসুদ কামালের সাথে কলেজগুলোর অধ্যক্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি বলেন, সাত কলেজের স্নাতক ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী জুলাই মাস থেকে শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কবে নাগাদ আবেদন শুরু হতে পারে সেই তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। আমরা চাইছি পরীক্ষা কার্যক্রম শুরু করতে। এরইমধ্যে প্রস্তুতি চলছে। আশা করছি শিগগিরই নির্দিষ্ট তারিখ এবং বিস্তারিত নোটিশ আকারে জানাতে পারব।

অধ্যক্ষ সেলিম আরো বলেন, জুলাই মাস থেকে আবেদন প্রক্রিয়া শুরু হলেও ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে করোনা পরিস্থিতি বিবেচনায়। স্বাভাবিক পরিবেশ আসার পরই ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে। তবে করোনার ফলে সাত কলেজের স্থগিত পরীক্ষা ও নতুন পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত বৈঠকে নেয়া হয়নি বলেও জানান তিনি।

শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পর থেকে এই সাতটি প্রতিষ্ঠানের ভর্তি কার্যক্রম, পরীক্ষা ও শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নিয়ন্ত্রিত হচ্ছে।