ভারতে প্রায় দু’মাস পর দেড় হাজারের ঘরে নামল দৈনিক মৃত্যু

ভারতে প্রায় দু’মাস পর দেড় হাজারের ঘরে নামল দৈনিক মৃত্যু

ভারতে প্রায় দু’মাস পর দেড় হাজারের ঘরে নামল দৈনিক মৃত্যু-

ভারতে গত ২৪ ঘণ্টায় দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে। শুক্রবার (১৮ জুন) প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরিসংখ্যান অনুসারে, দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ৪৮০ জন। এ নিয়ে সে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ২ কোটি ৯৭ লক্ষ ৬২ হাজার ৭৯৩।

তবে গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক মৃত্যু উল্লেখযোগ্য সংখ্যায় কমেছে। দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৮৭ জনের। প্রায় দু’মাস পর দেশটিতে দৈনিক মৃত্যু এতটা কম হল। ১৮ এপ্রিল শেষ বার দৈনিক মৃত্যু ছিল ১ হাজার ৫০১ জন। তার পর থেকে যত দিন গিয়েছে, তত বেড়েছে দৈনিক মৃত্যু। মহারাষ্ট্র, বিহারের মতো রাজ্যগুলি কোভিডে পুরনো মৃত্যু পর্যালোচনা করায় গত সপ্তাহে মাত্রা ছাড়া হয়েছিল দৈনিক মৃত্যু। গত ২৪ ঘণ্টায় অনেকটাই তা কমেছে। এ নিয়ে করোনাভাইরাস মোট প্রাণ কাড়ল ৩ লক্ষ ৮৩ হাজার ৪৯০ জনের।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৬৩৬ জনের। যা গত কয়েক দিনের তুলনায় অনেকটাই কম। তামিলনাড়ুতে তা ২১০ এবং কর্নাটকে ১৩৮। কেরলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু নেমেছে ১০০-র নীচে। অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে দৈনিক মৃত্যু ৫০-এর বেশি হলেও, বাকি সব রাজ্যে তা ৫০-এর নীচে।

নতুন আক্রান্তের থেকে সুস্থ বেশি হওয়ায় দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা গত এক মাস ধরেই কমছে। কমতে কমতে তা নেমে এসেছে ৮ লক্ষের নীচে। এখন দেশটিতে সক্রিয় রোগী রয়েছেন ৭ লক্ষ ৯৮ হাজার ৬৫৬ জন। পাশাপাশি ভারতে দৈনিক সংক্রমণের হারও নেমেছে ৪ শতাংশের নীচে। -আনন্দবাজার