মানসিক চাপ নিয়ে টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন সেরা মার্কিন জিমনাস্ট

মানসিক চাপ নিয়ে টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন সেরা মার্কিন জিমনাস্ট

মানসিক চাপ নিয়ে টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন সেরা মার্কিন জিমনাস্ট

প্রচণ্ড মানসিক চাপের ফলে আমেরিকান জিমনাস্ট তারকা এবং চার-বার অলিম্পিক সোনা বিজয়ী সিমোন বাইলস টোকিও অলিম্পিকস থেকে সরে দাঁড়িয়েছেন।

মিজ বাইলস যুক্তরাষ্ট্রের সবচেয়ে খ্যাতনামা জিমনাস্ট। মঙ্গলবার মেয়েদের টিম ফাইনাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়ার পর তিনি বলছেন, তার মানসিক স্বাস্থ্য পরিচর্যার দিকে তিনি এখন নজর দিতে চান।মার্কিন অলিম্পিক দলের প্রধান এবং তার সতীর্থ প্রতিযোগীরা তার এই পদক্ষেপের প্রশংসা করেছেন।চব্বিশ-বছর বয়সী সিমোন বাইলস টোকিওতে ব্যক্তিগত ইভেন্টের সবগুলোতে ফাইনালে পৌঁছেছিলেন।আজ বৃহস্পতিবার তার অল-অ্যারাউন্ড শিরোপা লড়াইয়ের কথা ছিল।

কিন্তু অলিম্পিক ভল্ট ইভেন্টে তার পয়েন্ট খুবই কমে গিয়েছিল। এরপরই তিনি প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।এক পর্যায়ে তিনি অলিম্পিক অ্যারেনা থেকে বেরিয়ে গেলেও পরে সতীর্থদের সমর্থন জানানোর জন্য ফিরে আসেন।টোকিওতে মিজ বাইলস তার ষষ্ঠ অলিম্পিক মেডাল জয় করেন।অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়ন - সব মিলিয়ে তিনি এপর্যন্ত ৩০টি পদক জিতেছেন।

কিন্তু মঙ্গলবারের দুর্বল পারফরমেন্সের পর তিনি বলেন, "এরপর আমি আর এগুতে চাইনি। আমার মানসিক স্বাস্থ্যের দিকে এখন নজর দিতে হবে। আমার মনে হচ্ছে এমুহূর্তে ক্রীড়া জগতের ওপর মানসিক চাপ অনেক বেশি।"

"আমাদের দেহ এবং মন - দুটোকেই ভাল রাখতে হবে। সারা দুনিয়া যেটা চায় শুধু তার দিকে নজর দিলেই হবে না। আমরা শুধু অ্যাথলেট না, আমরা একই সঙ্গে মানুষ।"

সিমোন বাইলসের এই সিদ্ধান্তের পর ২০১৬ সালের হকি স্বর্ণ পদক বিজয়ী স্যাম কুয়েক বলেন, "টোকিওর প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর জন্য সারা দুনিয়া যখন তাকে দোষারোপ করছে তখন বুঝতে হবে যে সারা বিশ্বের চোখ যখন আমাদের ওপর থাকে, যে ধরনের চাপের মধ্যে আমরা থাকি, তার ফল ভাল হয় না।"

সূত্র : বিবিসি