মেসিকে ছাড়া লা লিগায় বার্সেলোনার উড়ন্ত সূচনা

মেসিকে ছাড়া লা লিগায় বার্সেলোনার উড়ন্ত সূচনা

মেসিকে ছাড়া লা লিগায় বার্সেলোনার উড়ন্ত সূচনা

লিওনেল মেসি পরবর্তী বার্সেলোনার শুরুটা হয়েছে দুর্দান্ত। রোববার রিয়াল সোসিয়েদাদকে ৪-২ গোলে বিধ্বস্ত করে মেসিকে ছাড়াই বার্সেলোনা লা লিগার ২০২১-২২ মৌসুম শুরু করেছে। 

ক্যাম্প ন্যুতে অধিনায়ক জেরার্ড পিকের গোলে ১৯ মিনিটেই লিড পায় কাতালান জায়ান্টরা। এটি পিকের বার্সেলোনার হয়ে ৫০তম গোল। প্রথমার্ধের ইনজুরি টাইমে ও ৫৯ মিনিটে দুই গোল করেন মার্টিন ব্রেথওইট। ম্যাচের একেবারে শেষ মিনিটে সার্জি রবার্তো দলের হয়ে চতুর্থ গোলটি করেন। করোনা মহামারির ভয়াবহতা কাটিয়ে প্রথমবারের মত স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছিল লা লিগা কর্তৃপক্ষ। কাল মাঠে উপস্থিত ছিলেন ২০ হাজার দর্শক।

যদিও ম্যাচের একটা সময় ৩-০ গোলে এগিয়ে থেকেও হঠাৎ করেই সোসিয়েদাদ দুই গোল দিয়ে ব্যবধান ৩-২’এ নিয়ে যায়। এর মধ্যে ৮২ মিনিটে গোল করেছেন ২০ বছর বয়সী এ্যাটাকার জুলেন লোবেতে। এর তিন মিনিট পর অধিনায়ক মিকেল ওয়ারজাবাল ৩০ মিটার দুর থেকে ফ্রি-কিকে আরো এক গোল পরিশোধ করেন।

ছয়বারের ব্যালন ডি‘অর বিজয়ী মেসি গত সপ্তাহে বার্সেলোনার দুই দশকের ক্যারিয়ার ছেড়ে প্যারিস সেইন্ট-জার্মেইতে পাড়ি জমিয়েছেন। ফ্রান্সে চলে যাবার পর ক্যাম্প ন্যুর আশেপাশে ছড়ানো মেসির সব ছবি ও পোস্টার সড়িয়ে ফেলেছে কর্তৃপক্ষ। কিন্তু তারপরেও কালকের ম্যাচে মেসির অনুপস্থিতি অবশ্যই অনুভব করেছে কাতালান সমর্থকরা। তারই রেশ ধরে কেউ কেউ ম্যাচ শুরুর আগে মেসির চলে যাওয়ার পিছনে সভাপতি হুয়ান লাপোর্তার প্রতি ক্ষোভও প্রকাশ করেছেন। বিভিন্ন ব্যানারে প্রতিবাদ লিখে তারা এসব ক্ষোভের বহি:প্রকাশ ঘটান। একটি ব্যানারে লেখা ছিল, ‘লাপোর্তা মেসি তোমার কোন বাণিজ্য নয়।’ আরেকটিতে লেখা ছিল, ‘বার্সা হ্যাঁ, লাপোর্তা না।’

২৩ বছর বয়সী এক বার্সা সমর্থক আদ্রিয়া ডি লুকাস বলেছেন, ‘এটা সত্যিকার অর্থেই আমাদের জন্য একটি হতাশাজনক মুহূর্ত। আমি যখন খবরটি পাই তখন আমি আমার রুমে ছিলাম। সাথে সাথে আমি বন্ধুদের সাথে খবরটি শেয়ার করি। তারা কেউই বিশ্বাস করতে পারছিলনা। মেসিকে ছাড়া আমরা কিছুই ভাবতে পারিনা।’

পিকে বলেছেন, ‘সর্মথকরা আমাদের সাথে আছে। তারা আমাদের কাছ থেকে ভাল ফুটবল দেখতে চায়। আমরা জানি এই মুহূর্তে তাদের মনের অবস্থা কি। লিও তাদের জন্য কি ছিল আমরা সবাই উপলব্ধি করতে পারছি। কিন্তু সবকিছুই পরিবর্তন হয়ে গেছে। এর মধ্যেই দিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। শিরোপার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত আমরা লড়াই করে যাব। আমাদের দলে হয়তোবা  আগের মত ভরসার জায়গাটা আর নেই। কিন্তু সবাই একসাথে নিজেদের এগিয়ে নিয়ে যাবার জন্য সবটুকু চেষ্টা করবো।’

এদিকে দিনের আরেক ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন এ্যাথলেটিকো মাদ্রিদ ২-১ গোলে সেল্টা ভিগোকে হারিয়ে জয় দিয়ে লিগ শুরু করেছে। এ্যাঞ্জেল কোরেয়া ২৩ মিনিটে থমাস লেমারের সহায়তায় এ্যাথলেটিকোকে এগিয়ে দেন। ৫৯ মিনিটে ইয়াগো আসপাসের পেনাল্টিতে সেল্টা সমতায় ফিরলেও পাঁচ মিনিট পর কোরেয়া দ্বিতীয় গোল করে দলকে জয় উপহার দেন। লুইস সুয়ারেজের একটি ফাউলকে কেন্দ্র করে ম্যাচের শেষ ভাগে দুই দল বিতর্কে জড়িয়ে পড়লে ম্যাচের আবহ অনেকাংশেই নষ্ট হয়েছে। এসময় রেফারি হোসে মুনুয়েরা বাধ্য হয়ে সেল্টার ডিফেন্ডার হুগো মালো ও এ্যাথলেটিকোর ডিফেন্ডার মারিও হারমোসোকে লাল কার্ড দেখান। 

রোববার দিনের শেষ ম্যাচে সেভিয়া মরোক্কান ইউসেফ এন-নেসরির প্রথমার্ধের পেনাল্টি ও আর্জেন্টাইন এরিক লামেলার দুই গোলে রায়ো ভায়োকানোকে ৩-০ ব্যবধানে  পরাজিত করেছে সেভিয়া। ম্যাচের ১৬ মিনিটে ভায়োকানোর গোলরক্ষক জিনেদিন জিদানের ছেলে লুকা জিদান ওসামা ইদ্রিসাকে ফাউলের অপরাধে লাল কার্ড দেখলে বাকি ৭৪ মিনিট একজন কম নিয়েই খেলতে হয়েছে সফরকারীদের। 

সূত্র: বাসস